1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
আজ থেকে হজ নিবন্ধন শুরু
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

আজ থেকে হজ নিবন্ধন শুরু

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও হানা দিয়েছে করোনা ভাইরাস। যার কারণে এবার খুবই সীমিত সংখ্যক হাজির অংশগ্রহণে হজ অনুষ্ঠিত হবে। তবে কারা হজের সুযোগ পাবেন তা নির্ধারণে মঙ্গলবার (৭ জুলাই) থেকে শুরু হচ্ছে নিবন্ধন। য়াগামী ১০ জুলাই পর্যন্ত এ নিবন্ধন চলবে। যারা এ বছর হজের সুযোগ পাবেন তাদের নাম ঘোষণা করা হবে আগামী ১৩ জুলাই।

গত মাসে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, করোনার বিস্তার রোধে এ বছর এক হাজারেরও কম সংখ্যক হাজির অংশগ্রহণে হজ পালিত হবে। পরে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শুধু সৌদি নাগরিক এবং দেশটিতে আগে থেকেই বাস করা বিদেশিরা এ বছর হজে অংশ নিতে পারবেন, এই সংখ্যা হবে সর্বোচ্চ ১০ হাজার।

সৌদিতে বাস করা বাংলাদেশি নাগরিকরা হজে অংশ নিতে নিবন্ধন করতে পারবেন। তবে বাংলাদেশ থেকে কেউ নিবন্ধন করতে পারবেন না। সৌদিতে বাস করা বাংলাদেশিদের কতজন হজ করার সুযোগ পাবেন, সেই সংখ্যাও নির্ধারিত নয়।

সৌদি সংবাদমাধ্যমের বরাত দিয়ে আরবস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর মাকসুদুর রহমান জানান, সৌদিতে থাকা বিভিন্ন দেশের দূতাবাসের সঙ্গে সমন্বয় করে হাজি নির্বাচন করা হতে পারে। বাংলাদেশ থেকে কেউ না পারলেও সৌদিতে বাস করা বাংলাদেশি নাগরিকরা হজে অংশ নিতে নিবন্ধন করতে পারবেন। তবে কতজন বাংলাদেশিদের হজ করার সুযোগ পাবেন, তা নির্ভর করছে সৌদি সরকারের সিদ্ধান্তের ওপর।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আাগামী ৩০ জুলাই হজ পালিত হবে। ইসলাম ধর্মাবলম্বীদের বৃহত্তম এ জমায়েতে প্রতি বছর বিভিন্ন দেশের প্রায় ২৫ লাখ মানুষ অংশ নেন। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার হজযাত্রী যাওয়ার কথা ছিল। গত এপ্রিল পর্যন্ত প্রায় ৬৩ হাজার মুসল্লি হজে যেতে নিবন্ধন করেছিলেন। করোনার কারণে তাদের কেউ এবার যেতে পারছেন না।

বিজনেস আওয়ার/০৭ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ