1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
শুভ জন্মদিন 'প্রিন্স অব ক্যালকাটা'
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

শুভ জন্মদিন ‘প্রিন্স অব ক্যালকাটা’

  • পোস্ট হয়েছে : বুধবার, ৮ জুলাই, ২০২০
print sharing button

স্পোর্টস ডেস্ক : ৪৮ বছরে পা রাখলেন ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক ও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বর্তমান সৌরভ গঙ্গোপাধ্যায়। ১৯৭২ সালের এইদিনে জন্ম হয় সৌরভের। তিনি নিছক একজন ক্রিকেটার নন, বাঙালির আবেগ নিয়ন্ত্রিত, আবর্তিত হয় তাঁকে ঘিরে।

ক্রিকেট খেলে তিনি বাঙালিকে ক্রীড়াক্ষেত্রে বিশ্ব আঙিনায় তুলে ধরেছেন। ম্যাচ গড়াপেটার অন্ধকারে নিমজ্জিত ভারতীয় ক্রিকেটকে দেখিয়েছেন আলোর দিশা। ভারতীয় ক্রিকেটের ঘুমন্ত আগ্রাসনকে জাগিয়ে তুলে বিদেশি ক্রিকেটারদের চোখে চোখ রেখে জবাব দিতে শিখিয়েছেন ক্রিকেট মাঠে।

সৌরভ গাঙ্গুলী এখন পর্যন্ত ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত। তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে তার অধিনায়কত্বেই ফাইনাল খেলেছিলো ভারত।

সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন গাঙ্গুলী, সংগ্রহ করেছেন ১১,৩৬৩ রান। ১১৩টি টেস্ট খেলার পাশাপাশি ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। বল হাতে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন সৌরভ।

২০০৮ সালের অক্টোবরে জাতীয় দল থেকে অবসর নেন তিনি। এরপর ২০০৮, ২০০৯ ও ২০১০-এ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। বর্তমানে তিনি দিল্লি ডেয়ারডেভিলসের মেন্টর হিসেবে কাজ করছেন।

সৌরভ আইএসএল ফুটবল দল অ্যাটলেটিকো দি কলকাতার (ATK) অন্যতম কর্ণধর। বর্তমানে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন। এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এই অধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।

২২ গজ থেকে বিদায় জানালেও প্রাক্তন ভারত অধিনায়ক জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো দাদাগিরিতে উপস্থাপক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। করোনা পরিস্থিতিতে নিজের ৪৮তম জন্মদিনে কোন অনুষ্ঠান না রাখলেও নানা আয়োজনে প্রিন্স অফ ক্যালকাটার জন্মদিন পালন করছেন ভক্তরা।

বিজনেস আওয়ার/০৮ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ