1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা থেকে মুক্তি পাবো: শেখ হাসিনা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা থেকে মুক্তি পাবো: শেখ হাসিনা

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : আমরা যদি স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে করোনার সংক্রমণ থেকে মুক্তি পাবো। আমাদের মনে সাহস রাখতে হবে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, করোনা ভাইরাসের কথা শুনলেই মানুষ ভয়ে আতঙ্কিত হয়। এত আতঙ্কিত হবো কেন। মরতে তো একদিন হবেই। তবে নিজে সুরক্ষিত থাকার জন্য স্বাস্থ্যবিধিসহ যা যা মেনে চলার দরকার তা করবেন। আমাদের দেশে কিন্তু করোনারোগীর সুস্থ্যের হার অনেক বেশি।

তিনি বলেন, করোনার কারণে সবকিছু স্থবির হয়ে পড়েছে। অতীতেও কখনো এমন পরিস্থিতি দেখা যায়নি। কিন্তু জীবন তো আর থেমে থাকবে না। সেদিকে লক্ষ্য রেখেই আমরা করোনা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি। তার সুফল কিন্তু মানুষ পাচ্ছে।

তিনি বলেন, ঝড়ঝঞ্ঝা, দুর্যোগ, রোগ-শোক এগুলো থাকবেই। কিন্তু জীবন তো থেমে থাকতে পারে না। জীবন তো চলমান। জীবনকে চালিয়ে নিয়ে যেতে হবে। দেশের মানুষ আরও সচেতন হলে, স্বাস্থ্যবিধি যথাযথ মেনে চললে করোনা মোকাবিলায় আরও কার্যকর ব্যবস্থা নেওয়া যেতো।

তিনি আরও বলেন, পৃথিবীর বোধহয় তিন-চারটি দেশ ছাড়া প্রায় সব দেশই এই করোনার দ্বারা আক্রান্ত। এমন একটা ভাইরাস যা চোখেও দেখা যায় না, একটা অদৃশ্য শক্তি। অথচ এর জন্য সারা বিশ্ব আজ আতঙ্কগ্রস্ত। এই অবস্থার মধ্যে চলতে গিয়ে আমাদের দেশের মানুষ করোনাভাইরাসে যেন নিঃস্ব হয়ে না যায়, কষ্ট না পায়।

বাংলাদেশ নিয়ে বিশেষজ্ঞরা বলেছিলেন, করোনার সংক্রমণ জুলাই মাস পর্যন্ত বাড়তে থাকবে। এরপর আস্তে আস্তে কমে যাবে। এখন কিন্তু সেটাই হচ্ছে। আশা করি, পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হয়ে যাবে।

দুর্নীতির বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথা তুলে ধরে সংসদ নেতা বলেন, দীর্ঘদিন মিলিটারি ডিক্টেটরশিপ দেশের মানুষের চরিত্র হনন করেছে। বছরের পর বছর তারা দুর্নীতির বীজ বপন করেছে। এটা এখন মহিরুহ হয়ে গেছে। যতই চেষ্টা করেন এটা মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার আসার পর কে কোন দলের সেটা বড় কথা নয়। কে দুর্নীতির সাথে জড়িত, অনিয়মের সাথে জড়িত, আমরা যাকেই পাচ্ছি, যেখানেই পাচ্ছি ধরছি। আবার ধরছি বলে নিজেই চোর হয়ে যাচ্ছি। আমরাই ধরি আবার আমাদেরকেই দোষারোপ করা হয়। এটাই হচ্ছে দুর্ভাগ্য।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আগেই বলেছি আমরা এই অনিয়মগুলো নিশ্চই মানব না। যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি এবং নেব এটা অব্যাহত থাকবে।’

এর আগে, প্রধানমন্ত্রীর বক্তব্যের পর স্পিকার জাতীয় সংসদের অষ্টম অধিবেশন (বাজেট অধিবেশন) সমাপ্ত ঘোষণা করেন। ভাষণের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশসহ সারাবিশ্বে করোনার পরিস্থিতি এবং সরকারের পদক্ষেপের বিভিন্ন দিক তুলে ধরেন।

বিজনেস আওয়ার/০৯ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ