1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কোরবানি ঈদকে সামনে রেখে বাড়ছে মসলার দাম
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

কোরবানি ঈদকে সামনে রেখে বাড়ছে মসলার দাম

  • পোস্ট হয়েছে : শনিবার, ১১ জুলাই, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সারাবছরই মসলার চাহিদা থাকে। তবে কোরবানি আসলে এর চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। কোরবানির ঈদ ঘনিয়ে আসায় রাজধানীর বিভিন্ন বাজারে বাড়তে শুরু করেছে মসলা জাতীয় পণ্যের দাম। পন্য ভেদে দাম বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

ক্রেতারা বলছেন, সপ্তাহখানেক আগেও মসলার দাম কমতির দিকে ছিল। তবে বিক্রেতারা বলছেন, সব ধরনের মসলার দাম না বাড়লেও নতুন করে বেড়েছে লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম।

রাজধানীর বিভিন্ন বাজার সুত্রে জানা গেছে, দারুচিনির কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩৮০ থেকে ৪০০ টাকা। এলাচের কেজি বিক্রি হচ্ছে ৩২০০ থেকে ৩৬০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৮০০ থেকে ৩২০০ টাকার মধ্যে। লবঙ্গ’র কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০০ থেকে ৮০০ টাকার মধ্যে।

মসলার দাম বাড়া প্রসঙ্গে এক ক্রেত্রা বলেন, মাংস রান্নায় দরকারি মসলার দাম বাড়তে শুরু করেছে। কোরবানির ঈদ আর বাকি আছে মাত্র ২০ বা ২১ দিন। এ কারণে ব্যবসায়ীরা মসলার দাম বাড়িয়ে দিয়েছে। প্রতি বছরই এমনটা হয়ে থাকে।

রাজধানীর কাওরান বাজারের এক মসলা ব্যবসায়ী বলেন, গত বুধবার থেকে মসলার বাজার চড়া। তিন ধরনের মসলা— লবঙ্গ, এলাচ ও দারুচিনির দাম বাড়তি। এলাচের দাম কেজিতে বেড়েছে ৩০০ টাকা পর্যন্ত। লবঙ্গের দাম কেজিতে ২০০ টাকা এবং দারুচিনির দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা পর্যন্ত।

এদিকে কেজিতে আরও ৫ থেকে ১০ টাকা কমেছে পেঁয়াজ-রসুন ও আদার দাম। কেজিতে পাঁচ টাকা কমে দেশি ও আমদানি করা সব ধরনের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। আমদানি করা আদা ১০ টাকা কমে ১২০ থেকে ১৫০ টাকা, দেশি ১০০ থেকে ১৩০ টাকায়, রসুন ১০ টাকা কমে দেশি ৮০ থেকে ১০০ টাকা এবং আমদানি করা ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বিজনেস আওয়ার/১১ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ