1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ঈদে আসছে 'লোকাল বয় ভার্সেস বিউটি কুইন'
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন

ঈদে আসছে ‘লোকাল বয় ভার্সেস বিউটি কুইন’

  • পোস্ট হয়েছে : শনিবার, ১১ জুলাই, ২০২০
print sharing button

বিনোদন ডেস্ক : ঢাকার বাড়িওয়ালা এবং ভাড়াটিয়ার মধ্যে মনস্তাত্ত্বিক যুদ্ধ চলে প্রতিনিয়ত। সেই যুদ্ধ নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘লোকাল বয় ভার্সেস বিউটি কুইন’। মোঃ সাইফুর রহমান কাজলের রচনায় নাটকটি নির্মাণ করেছেন সাখাওয়াৎ মানিক।

নাটকটিতে বাড়িওয়ালার ছেলে তীব্র চরিত্রে মিশু সাব্বির আর জান্নাতুল সুমাইয়া হিমি অভিনয় করেন ভাড়াটিয়ার মেয়ে মীরা চরিত্রে। এছাড়া নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিরিন আলম, সানিতা, হোসাইন সাঈদীসহ অনেকে।

নির্মাতা মানিক জানান, এই গল্পে উঠে আসবে ঢাকা শহরের বাড়িওয়ালা আর ভাড়াটিয়াদের মধ্যকার সম্পর্কের মজার সব ঘটনা। গল্পটা আমাদের প্রচলিত সমাজ ব্যবস্থার একটা দিক নিয়ে তৈরি। বিশেষকরে আমরা যারা ঢাকায় বাস করি। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে যে মনস্তাত্ত্বিক যুদ্ধ- সেটা নিয়েই এই গল্প।

নাটকের গল্পে নায়কের নাম তীব্র। নামে শুধু তীব্র নয়, কাজেও অত্যন্ত তীব্র। সে একজন বাড়িওয়ালার ছেলে। সবকিছুতে একটা স্থানীয় মেজাজ তার মধ্যে কাজ করে। ছোটবেলা থেকে বাড়িওয়ালারা ভাড়াটিয়াদের থেকে বেশি সম্মানের অধিকারী হয়, রাজকীয় ভাবেরমানসিকতা নিয়েই সে বড় হয়েছে।

ভাড়াটিয়াদের স্বাভাবিক ভাবে মেশা যাবে না, তাদেরকে সবসময় একটা শাসনের মধ্যে রাখতে হবে। স্থানীয় লোক হিসেবে তারাই শুধু বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবে এটা তীব্রর একটা ধারণাগত অভ্যাস। অন্যদিকে গল্পের নায়িকার নাম মীরা তীব্রদের বাসায় ভাড়াটিয়া হয়ে আসে।

এই এলাকার স্থানীয়দের যে একটা অলিখিত নিয়ম আছে সেটা মীরার জানা নেই। যেমন স্থানীয় ছেলে-মেয়েরা যেমন খুশি তেমনভাবে চলাফেরা করতে পারলেও ভাড়াটিয়াদের ছেলে-মেয়েরা তা পারে না। কিন্তু এসব নিয়মের তোয়াক্কা করে না মীরা। এ নিয়ে তীব্র এবং মীরার মধ্যে টম এন্ড জেরির সম্পর্ক তৈরি হয়।

তীব্র গায়ের জোর খাটিয়ে একের পর এক মীরার উপরে প্রভাব বিস্তার করার চেষ্টা করে। আর মীরা বুদ্ধি দিয়ে একের পর এক তীব্রকে পরাজিত করে। এই নিয়ে তীব্র ও মীরার মধ্যে বাধে যুদ্ধ। এরকম গল্পে উড়তে থাকে নাটকের গল্পের ঘুড়ি।

নাটকটি প্রসঙ্গে মিশু সাব্বির বলেন, ‘লোকাল বয় ভার্সেস বিউটি কুইন’ কাজটি দিয়ে লকডাউনের পর অভিনয়ে ফিরলাম। গল্পটিতে প্রাণবন্ত অভিনয় করতে পেরেছি। সবাই স্বাস্থ্যবিধি মেনে কাজটি করেছি। খুব ভালো লাগছে। আশা করি গল্পটি সবার মন জয় করবে।

এ প্রসঙ্গে হিমি বলেন, পুরো নাটকটা আমাদের বাস্তব জীবনে ঘটে যাওয়া কিছু ছোট ছোট ঘটনার প্রতিফলন। সামাজিক দূরত্ব বজায় রেখে সবার সহযোগিতায় কাজটা শেষ করতে পেরেছি আমরা। গল্পটা এতই ভালো ছিল যে, সবাই গল্পের মধ্যে ডুবে ছিলাম।

নির্মাতা সুত্রে জানা গেছে, আগামী কোরবানি ঈদ উপলক্ষে ‘লোকাল বয় ভার্সাস বিউটি কুইন’নাটকটি কোন একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে।

বিজনেস আওয়ার/১১ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ