1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিএসইসির কড়াকড়িতে নিয়ন্ত্রণে অযৌক্তিক বোনাস শেয়ার
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

বিএসইসির কড়াকড়িতে নিয়ন্ত্রণে অযৌক্তিক বোনাস শেয়ার

ইব্রাহিম হোসাইন (রেজোয়ান)
  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
print sharing button

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কড়াকড়িতে গত ২ বছর ধরে অযৌক্তিক বোনাস শেয়ার দেওয়ার প্রবণতা কমে এসেছে। আগে নগদের চেয়ে বোনাস দেওয়ার যে প্রবণতা ছিল, এখন সেটা অনেক তলানিতে। যাতে করে ২০২০-২১ অর্থবছরের ব্যবসায় নগদের তুলনায় মাত্র ৬ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করা হয়েছে।  

১৯৯৬ ও ২০১০ সালের শেয়ারবাজার ধসের জন্য উদ্যোক্তা/পরিচালকদের অযৌক্তিক বোনাস শেয়ারকে দায়ী করা হয়। যেটা নিয়ন্ত্রণে আনতে কমিশনের চেষ্টায় লভ্যাংশের কমপক্ষে অর্ধেক নগদ দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এরপরেও বোনাস শেয়ার দেওয়ার ক্ষেত্রে বিএসইসির কাছে জবাবদিহি করতে হয়।  

২০২০-২১ অর্থবছরের ব্যবসায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪৯ কোম্পানির পরিচালনা পর্ষদ ৫১ কোটি বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। গত ১ জুলাই থেকে ২৬ নভেম্বর পর্যন্ত সময়ে অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ সভায় এই ঘোষণা করা হয়েছে। যা বার্ষিক সাধারন সভায় (এজিএম) স্ব স্ব কোম্পানির শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে।

আগেরবারের তুলনায়ও এ বছর বোনাস শেয়ারের পরিমাণ কমে এসেছে। একইসঙ্গে নগদ লভ্যাংশের সঙ্গে বোনাস শেয়ারের ব্যবধানও বড় হয়েছে। এখন পর্যন্ত ২১৩ কোম্পানি থেকে প্রায় ৮ হাজার ৬০০ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষনা করা হয়েছে। সেখানে বোনাস শেয়ারের পরিমাণ ৫১ কোটি বা ৫১০ কোটি টাকার। যা নগদ লভ্যাংশের ৬ শতাংশ। 

তবে এই বোনাসের পরিমাণ অর্ধেকে নেমে আসত, যদি ডিসেম্বর ক্লোজিং ন্যাশনাল ব্যাংক ও সাউথ বাংলা ব্যাংকের লভ্যাংশ সভা যথাসময়ে অনুষ্ঠিত হয়। এ ব্যাংক দুটি ডিসেম্বর ক্লোজিং হলেও জুনের পরে এসে লভ্যাংশ ঘোষণা করেছে। যেখানে ৫১ কোটির মধ্যে এই ব্যাংক দুটি থেকেই ১৮ কোটি ৪৭ লাখ বোনাস শেয়ার ঘোষণা করা হয়েছে।

দেখা গেছে, তালিকাভুক্ত ৪৯ কোম্পানির পর্ষদ ২০২০-২১ অর্থবছরের (দু-একটি ডিসেম্বরসহ অন্যান্য ক্লোজিং) ব্যবসায় ৫০ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার ৫৮৭টি বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা দিয়েছে। যা কোম্পানিগুলোর এজিএমে শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। এতে কোম্পানিগুলোর ৫০৭ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার ৮৭০ টাকার পরিশোধিত মূলধন বাড়বে।

নগদের চেয়ে বেশি বোনাসে অতিরিক্ত ট্যাক্স আরোপের কারনে গত ২ বছর ধরে বোনাস শেয়ারের পরিমাণ কমে এসেছে। অন্যথায় নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার দিতে গেলেই পুরো বোনাসের উপরে অতিরিক্ত ১০ শতাংশ করারোপের শাস্তির বিধান করা হয়েছে।

এছাড়া অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশনও বোনাস শেয়ারের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। এখন কেউ চাইলেই ব্যবসায় সম্প্রসারন ছাড়া বা অযৌক্তিকভাবে বোনাস শেয়ার দিতে পারে না। এমনকি বোনাস শেয়ার দিতে হলে আগে বিএসইসির সম্মতি নিতে হয়।  

তারপরেও ২০২০-২১ অর্থবছরের ব্যবসায় শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে ৯টি কোম্পানির পরিচালনা পর্ষদ। এছাড়া ৩টি কোম্পানির পর্ষদ নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছে। ওইসব কোম্পানিগুলোকে বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে অতিরিক্ত ট্যাক্স দিতে হবে।

এ বছর বোনাস শেয়ার ঘোষণা করা ৪৯ কোম্পানির মধ্যে ৪০টির পর্ষদ নগদ লভ্যাংশও ঘোষণা করেছে। এরমধ্যে ৩৭টির পর্ষদই বোনাসের চেয়ে বেশি হারে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

এর আগের বছর (২০১৯-২০) ৫৬ কোম্পানির পর্ষদ ৫৪ কোটি ২৮ লাখ বোনাস শেয়ার ঘোষণা করেছিল। এরমধ্যে শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছিল ৯টি কোম্পানির পরিচালনা পর্ষদ। এছাড়া ৭টি কোম্পানির পর্ষদ নগদের চেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছিল।

আরও পড়ুন……

রেকর্ড ৮ হাজার ৫৯৫ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা

তালিকাভুক্ত ফান্ডগুলোর ৪২৬ কোটি টাকার লভ্যাংশ ঘোষণা
নয় কোম্পানির ৪১৮ কোটি টাকা মুনাফা সত্ত্বেও শুধুমাত্র বোনাস ঘোষণা
‘নো’ ডিভিডেন্ড ঘোষণা ৩৮ কোম্পানির : লোকসান ১৩৬২ কোটি টাকা
শুধুমাত্র সাধারন শেয়ারহোল্ডারদের জন্য ৪৬ কোম্পানির নগদ লভ্যাংশ ঘোষণা

শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বিজনেস আওয়ারকে বলেন, করোনার কারনে অনেক কোম্পানির নগদ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা নেই। তারপরেও নগদ লভ্যাংশ দেওয়ার কড়াকড়ি আরোপের কারনে গত ২ বছর ধরে বোনাস শেয়ার কমে এসেছে। এটা নিসন্দেহে ভালো খবর। তবে যদি করোনা না থাকত বা স্বাভাবিক ব্যবসায়িক পরিস্থিতি থাকত, তাহলে বোনাসের পরিমাণ আরও কমে আসতে পারত।

তিনি বলেন, বোনাস শেয়ারের জন্য শেয়ারবাজার ক্ষতিগ্রস্থ হয়। তারপরেও চাহিদা না থাকা সত্ত্বেও প্রতিবছরই অনেক কোম্পানির বোনাস শেয়ারের বড় চাপ বাজারে আসত।

ওই সময়ে (১ জুলাই-২৬ নভেম্বর) সবচেয়ে বেশি বোনাস শেয়ার ঘোষণা করেছে দেরিতে পর্ষদ সভা করা ডিসেম্বর ক্লোজিংয়ের ন্যাশনাল ব্যাংক। এ ব্যাংকটি থেকে ২০২০ সালের ব্যবসায় শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ হারে মোট ১৫ কোটি ৩৩ লাখ বোনাস শেয়ার দেওয়া হবে।

এরপরের অবস্থানে রয়েছে জিপিএইচ ইস্পাত। এ কোম্পানিটি থেকে ১০ শতাংশ হারে ৩ কোটি ৯৭ লাখ বোনাস শেয়ার ইস্যু করা হবে। আর তৃতীয় অবস্থানে থাকা সাউথ বাংলা ব্যাংক থেকে ৪ শতাংশ হারে ৩ কোটি ১৪ লাখ বোনাস শেয়ার ইস্যু করা হবে। এ ব্যাংকটির ব্যবসা ডিসেম্বর ক্লোজিং হলেও আইপিও প্রক্রিয়ায় থাকায় পর্ষদ সভা বিলম্বে হয়েছে।

এ বছর সবচেয়ে কম বোনাস শেয়ার ইস্যু করবে স্বল্প মূলধনী কে অ্যান্ড কিউ। এ কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২ লাখ বোনাস শেয়ার দেবে। এরপরের অবস্থানে থাকা রূপালি লাইফ ইন্স্যুরেন্স ৬ লাখ এবং ন্যাশনাল ফিড ৯ লাখ বোনাস শেয়ার ইস্যু করবে।

নিম্নে কোম্পানিগুলোর বোনাস লভ্যাংশের পরিমাণ তুলে ধরা হল-

*নগদের চেয়ে বেশি বোনাস লভ্যাংশ ঘোষণা

** শুধুমাত্র বোনাস লভ্যাংশ ঘোষণা

কোম্পানির নামবোনাসের হারবোনাসের সংখ্যা (কোটিতে)
**ন্যাশনাল ব্যাংক৫% বোনাস১৫.৩৩
জিপিএইচ ইস্পাত১০% বোনাস৩.৯৭
সাউথ বাংলা ব্যাংক৪% বোনাস৩.১৪
*এসএস স্টিল৮% বোনাস২.৪৩
সাইফ পাওয়ারটেক৬% বোনাস২.১৫
**ড্রাগণ সোয়েটার১০% বোনাস২.০১
ডরিন পাওয়ার১২% বোনাস১.৭৩
কুইন সাউথ টেক্সটাইল১০% বোনাস১.৩১
জেনেক্স ইনফোসিস১০% বোনাস১.০৩
রেনাটা১০% বোনাস০.৯৭
বিবিএস কেবলস৫% বোনাস০.৯৬
এসিআই১৫% বোনাস০.৯৫
ফনিক্স ফাইন্যান্স৬% বোনাস০.৮৯
প্যারামাউন্ট টেক্সটাইল৫% বোনাস০.৭৮
পাইওনিয়ার ইন্স্যুরেন্স১০% বোনাস০.৭৭
ফরচুন সুজ৫% বোনাস০.৭৭
*ইন্ট্রাকো রিফুয়েলিং৮% বোনাস০.৭৩
*এসোসিয়েট অক্সিজেন৭% বোনাস০.৭২
শাহজিবাজার পাওয়ার৪% বোনাস০.৬৯     
আরগন ডেনিমস৫% বোনাস০.৬৬
**কাশেম ইন্ডাস্ট্রিজ১০% বোনাস০.৬৬
**আমরা টেকনোলজিস১০% বোনাস০.৫৮
**আমরা নেটওয়ার্ক১০% বোনাস০.৫৬
এপেক্স ফুটওয়্যার৫% বোনাস০.৫৬
ডমিনেজ স্টিল৫% বোনাস০.৫১
মেঘনা লাইফ ইন্স্যুরেন্স১৫% বোনাস০.৫০
আফতাব অটোমোবাইলস৫% বোনাস০.৪৮
শেফার্ড ইন্ডাস্ট্রিজ২.৫% বোনাস০.৩৮
সোনালি পেপার২০% বোনাস০.৩৬
মাইডাস ফাইন্যান্স২.৫% বোনাস০.৩৫
ইন্দোবাংলা ফার্মাসিউটিক্যালস৩% বোনাস০.৩৪
নাভানা সিএনজি৫% বোনাস০.৩৪
কোহিনুর কেমিক্যাল১৫% বোনাস০.৩৩
**মেট্রো স্পিনিং৫% বোনাস০.৩১
পূরবী জেনারেল ইন্স্যুরেন্স৫% নগদ০.২৮
বিডিকম অনলাইন৫% বোনাস০.২৭
**সিভিও পেট্রো কেমিক্যাল১০% বোনাস০.২৫
এসিআই ফরমূলেশনস৫% বোনাস০.২৩
আরডি ফুড৩% বোনাস০.২২
প্যাসিফিক ডেনিমস১% বোনাস০.১৮
অ্যাডভেন্ট ফার্মা২% বোনাস০.১৮
তসরিফা ইন্ডাস্ট্রিজ২.৫% বোনাস০.১৭
আনোয়ার গ্যালভানাইজিং১০% বোনাস০.১৫
মেঘনা সিমেন্ট৫% বোনাস০.১৪
এইচ.আর টেক্সটাইল৫% বোনাস০.১৩
মোজাফ্ফর হোসেন১% বোনাস০.১০
**ন্যাশনাল ফিড১% বোনাস০.০৯
রূপালি লাইফ ইন্স্যুরেন্স২% বোনাস০.০৬
**কে অ্যান্ড কিউ৫% বোনাস০.০২
মোট ৪৯ কোম্পানি ৫০,৭৩,৬৭,৫৮৭টি

বিজনেস আওয়ার/৩০ নভেম্বর, ২০২১/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ