1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিএসইসির নির্দেশনা না মেনে ২ ব্যাংকের বোনাস ঘোষনা
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন

বিএসইসির নির্দেশনা না মেনে ২ ব্যাংকের বোনাস ঘোষনা

  • পোস্ট হয়েছে : রবিবার, ১২ জুলাই, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা না মেনে শেয়ারবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক ও সাউথউস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় বোনাস শেয়ার ঘোষণা করেছে। যা শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারন সভায় (এজিএম) উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রকাশিত ২০১৯ সালের ১৫ জুলাই শেয়ারধারনের এক নির্দেশনার ৩ ধারায় বলা হয়েছে, উদ্যোক্তা/পরিচালকেরা সম্মিলিতভাবে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ৩০ শতাংশ শেয়ারধারন ছাড়া সংশ্লিষ্ট কোম্পানি বোনাস শেয়ারসহ কোনভাবে পরিশোধিত মূলধন বাড়াতে পারবে না। এক্ষেত্রে কোম্পানি রাইট শেয়ার, আরপিও, একত্রীকরন করারও অযোগ্য হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে সর্বশেষ প্রকাশিত ২৯ ফেব্রুয়ারির তথ্য অনুযায়ি, সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকদের সম্মিলিতভাবে শেয়ারধারন রয়েছে ২৫.১৩ শতাংশ। আর এবি ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকদের রয়েছে ২৯.২৫ শতাংশ। যে তথ্য উভয় ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটেও রয়েছে। এমনকি ডিএসইর ওয়েবসাইটে ফেব্রুয়ারির পরে ওই ২ ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার ক্রয় এবং পর্ষদে নতুন কোন পরিচালক যুক্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি।

ডিএসই ও সাউথইস্ট ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত শেয়ারধারনের সর্বশেষ তথ্য-

তারপরেও এবি ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা সম্মিলিতভাবে ২৯.২৫ শতাংশ শেয়ারধারন নিয়ে গত ২৯ জুন ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। আর ২৫.১৩ শতাংশ শেয়ারধারন নিয়ে গত ৩০ জুন ২.৫০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে সাউথইস্ট ব্যাংকের পর্ষদ।

ডিএসই ও এবি ব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত শেয়ারধারনের সর্বশেষ তথ্য-

এ বিষয়ে এবি ব্যাংকের সচিব মঞ্জুরুল আহসান বিজনেস আওয়ারকে বলেন, আমাদের পরিচালনা পর্ষদে নতুন পরিচালক হিসেবে মাকুসুদুল হক খান নিযুক্ত হয়েছেন। তার শেয়ারধারনসহ এবি ব্যাংকের পরিচালকদের মোট শেয়ারধারন এখন ৩০ শতাংশের উপরে আছে। কিন্তু এসব তথ্য ডিএসইর ওয়েবসাইটে পাওয়া যায়নি এবং এবি ব্যাংকের ওয়েবসাইটেও শেয়ারধারন ২৯.২৫ শতাংশ আছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন পরিচালকের নিয়োগ এবং শেয়ারধারনের তথ্য উভয় স্টক এক্সচেঞ্জে দেওয়া আছে। হয়তো আপডেট করা হয়নি। তবে কিছুক্ষণের মধ্যেই এবি ব্যাংকের ওয়েবসাইট আপডেট করা হবে।

আরও পড়ুন…..
তালিকাভুক্ত ব্যাংকের মুনাফা ৬ হাজার ৯৬৬ কোটি টাকা
ব্যাংকের ২ হাজার ২৬৫ কোটি টাকার নগদ লভ্যাংশ ঘোষণা
তালিকাভুক্ত ব্যাংকে উদ্যোক্তা/পরিচালকদের গড় মালিকানা ৪১ শতাংশ

বিজনেস আওয়ার/১২ জুলাই, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ