1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সচল ২০ লাখ বিও হিসাবের ১৪ লাখে রয়েছে শেয়ার
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

সচল ২০ লাখ বিও হিসাবের ১৪ লাখে রয়েছে শেয়ার

  • পোস্ট হয়েছে : রবিবার, ২ জানুয়ারী, ২০২২
print sharing button

মো: পলাশ সেপাই : দেশের শেয়ারবাজারে বর্তমানে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব রয়েছে ২০ লাখ ৩৪ হাজার। এর মধ্যে শেয়ার রয়েছে ১৪ লাখ বিও হিসাবে। বাকি ছয় লাখ ৩০ হাজার বিও হিসাবে কোনো শেয়ারই নেই। অর্থাৎ এই সব বিও হিসাব শেয়ারশূন্য হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী বছর অর্থাৎ ২০২১ সালের শেষ দিন শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৩৪ হাজার ৩৯৯টিতে। এর মধ্যে ১৪ লাখ ৩ হাজার ৫৩৩টি বিও হিসাবে শেয়ার রয়েছে। আর বাকি ছয় লাখ ৩০ হাজার ৮৬৬টি বিও হিসাব শেয়ারশূন্য হয়েছে।

এদিকে বিদায়ী বছর অর্থাৎ ২০২১ সালের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়িয়েছে ১৪ লাখ ৩ হাজার ৫৩৩টিতে। আর আগের বছর অর্থাৎ ২০২০ সালের শেষ কার্যদিবস বিওতে শেয়ার রয়েছে এমন হিসাব ছিল ১৫ লাখ ৩ হাজার ২৩০টিতে। অর্থাৎ এই এক বছর শেয়ার রয়েছে এমন বিও হিসাব ৯৯ হাজার ৬৯৭টি কমেছে।

আর গত এক বছর বিওতে শেয়ার নেই অর্থাৎ শেয়ার শূন্য বিও হিসাব ১ লাখ ১ হাজার ২৬১টি কমে ২০২১ সালের ৩০ ডিসেম্বর দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৩ হাজার ৬৩১টিতে। আর আগের বছরের শেষ কার্যদিবস শেয়ার শূন্য বিও হিসাব ছিল ছয় লাখ ১৪ হাজার ৮৯২টিতে।

এছাড়াও ২০২১ সালের ৩০ ডিসেম্বরের তথ্যানুযায়ী ১ লাখ ১৭ হাজার ২৩৫ বিওধারীর হিসাব অব্যবহৃত রয়েছে।

বিজনেস আওয়ার/০২ জানুয়ারি, ২০২২/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ