1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিডি থাই ফুডে কর্মকর্তা-শ্রমিকদের মাসিক গড় বেতন ৪০২৫ টাকা
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন

বিডি থাই ফুডে কর্মকর্তা-শ্রমিকদের মাসিক গড় বেতন ৪০২৫ টাকা

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : আগের অর্থবছরের থেকে অফিসার, স্টাফ ও শ্রমিক অর্ধেকের নিচে নেমে আসা বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ কর্তৃপক্ষ কর্মকর্তা-শ্রমিকদের পেছনে বেতন ও মজুরিবাবদ মাসিক গড় ৪ হাজার টাকা ব্যয় দেখিয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাসহ গড়ে এই বেতনাদি দেখানো হয়েছে। যেটাকে বাস্তবতার সঙ্গে কোন মিল নেই বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করতে গিয়ে বেতনাদি নিয়ে কারসাজির আশ্রয় নেওয়া হয়ে থাকতে পারেন বলে মনে করছেন তারা।

অথচ কোম্পানি কর্তৃপক্ষ প্রসপেক্টাসের ৩৪৪ পৃষ্টায় কারও বেতন ৫ হাজার টাকার নিচে নেই এবং ৬৪ পৃষ্টায় পার্ট টাইম এমপ্লয়ী নেই উল্লেখ করেছেন।

এছাড়া গত অর্থবছরের শেষ দিনে যে অফিসার, স্টাফ ও শ্রমিক ছিল, তাদের মধ্যে অর্ধেকের বেশি কমে আসাদেরকে ২০১৯-২০ অর্থবছরের শুরুতেই চাকরীতে নেই বিবেচনায় নেওয়ার পরেও এমন দূরাবস্থা।

যেমন ২০১৯ সালের ৩০ জুন বিডি থাই ফুডের অফিসার ও স্টাফ ছিল ৫০১ জন এবং শ্রমিকসহ মোট ছিল ৮৩১ জন। যা ২০২০ সালের ৩০ জুন কমে অফিসার ও স্টাফ সংখ্যা ২৯১ জনে ও শ্রমিকসহ মোট ৩৭৬ জনে নেমে আসে। এক্ষেত্রে অফিসার ও স্টাফ ২১০ জন এবং শ্রমিক ২৪৫ জনসহ মোট ৪৫৫ জন যে কমে এসেছে, তাদেরকে গড় বেতন বিবেচনায় একেবারেই নেওয়া হয়নি। যদিও স্বাভাবিকভাবেই একইদিনেই এতো সংখ্যক অফিসার, স্টাফ ও শ্রমিক বাদ দেওয়া সম্ভব না। আর দিলেও আইন অনুযায়ি তাদের পাওনা বুঝিয়ে দিতে অনেক ব্যয় হওয়ার কথা। সেক্ষেত্রে গড় বেতন আরও তলানিতে নেমে আসবে।

আরও পড়ুন…..

এবার বিতর্কিত নিরীক্ষক দিয়ে শেয়ারবাজারে আসছে বিডি থাই ফুড
উদ্যোক্তা/পরিচালকদের লভ্যাংশে নিষেধাজ্ঞার শর্তে দূর্বল মুনাফার বিডি থাই ফুডের আইপিও অনুমোদন

প্রসপেক্টাসের ৩৪১ ও ৩৪২ পৃষ্টা অনুযায়ি, ৩৭৬ জন অফিসার, স্টাফ ও শ্রমিকের পেছনে ২০১৯-২০ অর্থবছরে বেতনাদি ও মজুরিবাবদ ব্যয় হয়েছে ২ কোটি ৪১ লাখ ৬ হাজার ৪৭৫ টাকা। এরমধ্যে ১৬৮ পৃষ্টানুযায়ি শীর্ষ ৭ জন পেয়েছেন ৬২ লাখ ৮২ হাজার ৪৯২ টাকা। এ হিসেবে বাকি ৩৬৯ জন (৩৭৬-৭) পেয়েছেন ১ কোটি ৭৮ লাখ ২৩ হাজার ৯৮৩ টাকা। যাতে ৩৬৯ জন প্রত্যেকে গড়ে ওই অর্থবছরে পেয়েছেন ৪৮৩০৩ টাকা বা মাসে ৪০২৫ টাকা করে।

অফিসার, স্টাফ ও শ্রমিকবেতন ও ভাতা (২০১৯-২০)
৩৭৬ জনের বেতন২৪১০৬৪৭৫ টাকা
শীর্ষ ৭ জনের বেতন৬২৮২৪৯২ টাকা
বাকি (৩৭৬-৭ জন) ৩৬৯ জনের বেতন২৪১০৬৪৭৫-৬২৮২৪৯২=১৭৮২৩৯৮৩ টাকা
৩৬৯ জনের গড় বাৎসরিক বেতন১৭৮২৩৯৮৩/৩৬৯=৪৮৩০৩ টাকা
৩৬৯ জনের গড় মাসিক বেতন৪৮৩০৩/১২=৪০২৫ টাকা

অথচ বিএসইসিতে ইস্যু ম্যানেজারদের সঙ্গে আয়োজিত এক অনুষ্ঠানে ক্যাপিটাল রেইজিং বিভাগের দায়িত্বে থাকা বিএসইসির নির্বাহি পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেছেন, প্রসপেক্টাসে যদি মোট বেতনাদিকে কর্মকর্তা-কর্মচারি দিয়ে ভাগ করে মাসিক গড় ৭-৮ হাজারের নিচে চলে আসে, তাহলে বুঝতে হবে সমস্যা আছে। নিশ্চয় সেখানে কারসাজির আশ্রয় নেওয়া হয়। এসব কোম্পানিকে কমিশন আইপিও দেবে না।

এ বিষয়ে শীর্ষ এক মার্চেন্ট ব্যাংকের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) বিজনেস আওয়ারকে বলেন, উর্ধ্বতন কর্মকর্তাসহ একটি কোম্পানিতে কর্মকর্তা-কর্মচারিদের গড় বেতন ১০ হাজার টাকার নিচে হওয়ার সুযোগ নেই। নিচের পদে কর্মচারি যদি ৫ হাজার টাকা করেও পায়, তাহলে উর্ধ্বতন কর্মকর্তাদের বেশি বেতনের কারনে গড়ে তা ১০ হাজার টাকার উপরে হবে। তাই কোন কোম্পানির প্রসপেক্টাসে যদি গড় বেতন ৫ হাজারের নিচে নেমে আসে, তাহলে অবশ্যই বুঝতে হবে সমস্যা আছে। হয়তো কর্মকর্তা-কর্মচারি বেশি দেখানো হয়েছে, অথবা ব্যয় কমিয়ে মুনাফা বেশি দেখানো হয়েছে।

এ বিষয়ে বিডি থাই ফুডের সিএফও মো. সাহানুর রহমান ও সচিব হাবিবুর রহমান বিজনেস আওয়ারকে বলেন, অনেক সেলস রিপ্রেজেনটেটিভ টার্গেট পূরণ করতে না পারায় তাদের বেতন দেওয়া হয়নি। এছাড়া অনুপস্থিতির কারনে হাজিরা কেটে নেওয়ার মতো ঘটনাও আছে। যে কারনে গড় বেতনাদি ৫ হাজার টাকার নিচে নেমে এসেছে। এসময় প্রসপেক্টাসে উল্লেখিত কোন পার্টটাইম এমপ্লয়ী নেই এবং ৫ হাজার টাকার নিচে কারও বেতন না থাকার বিষয়ে জানতে চাইলে কোন ব্যাখ্যা দিতে পারেননি।

বিজনেস আওয়ার/০৪ জানুয়ারি, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ