1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ইউনিয়ন ইন্স্যুরেন্সের মুনাফা ৫৯ শতাংশ বেড়েছে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

ইউনিয়ন ইন্স্যুরেন্সের মুনাফা ৫৯ শতাংশ বেড়েছে

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করে ইতিমধ্যে লেনদেনের তারিখ নির্ধারণ করা হয়েছে ইউনিয়ন ইন্স্যুরেন্সের। লেনদেনের দুই দিন আগেই কোম্পানিটি তাদের ৯ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এতে দেখা গেছে ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ৫৯ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪৮ টাকা। আগের বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ০.৯৩ টাকা। এহিসেবে কোম্পানিটির মুনাফা ০.৫৫ টাকা বা ৫৯ শতাংশ বেড়েছে।

এদিকে অর্থবছরের তৃতীয় প্রান্তিকের ৩ মাসে অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৩৯ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ০.৩২ টাকা। এহিসেবে কোম্পানিটির মুনাফা ০.০৭ টাকা বা ২২ শতাংশ বেড়েছে।

২০২১ সালের ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৮৭ টাকায়।

আগামী ১৬ জানুয়ারি (রবিবার) কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে। ‘এন’ ক্যাটাগরিভুক্ত ইউনিয়ন ইন্স্যুরেন্সের ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে : “UNIONINS” এবং কোম্পানি কোড হচ্ছে : ২৫৭৫৩।

কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের বিও হিসাবে বরাদ্দ পাওয়া শেয়ার সোমবার (১০ জানুয়ারি) প্রেরণ করা হয়েছে। এর আগে গত ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসিম্বর কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটি ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলনেরে জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে ১ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪ টি শেয়ার ইস্যু করে।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ, ফ্লোর ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটি ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর অনুযায়ী নিরিক্ষিত আর্থিক বিবরনী ছাড়া শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৬.০২ টাকা (সম্পদ পনঃমূল্যায়ন সহ) এবং শেয়ার প্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ০. ৯৩ টাকা।

আইপিওতে কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে সোনার বাংলা ক্যপিটাল ম্যানেজমেন্ট।

গত ২৩ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়।

বিজনেস আওয়ার/১৩ জানুয়ারি, ২০২২/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ