1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
২০ কোটি টাকার সম্পদ বেশি দেখিয়েছে ডেসকো
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

২০ কোটি টাকার সম্পদ বেশি দেখিয়েছে ডেসকো

  • পোস্ট হয়েছে : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিতে (ডেসকো) শ্রম আইনের ব্যত্যয় ঘটেছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষকায় এমনটি জানিয়েছেন।

শ্রম আইনের ২০১৩ সালের সংশোধনী অনুযায়ি মুনাফার ৫ শতাংশ ফান্ড গঠন বাধ্যতামূলক। কিন্তু ডেসকো কর্তৃপক্ষ ২০১৯-২০ অর্থবছরে এসে এই ফান্ড গঠনের সিদ্ধান্ত নেয়। তারা ২০১৭-১৮ থেকে ২০১৯-২০ অর্থবছরের জন্য ফান্ড গঠন করেছে।

কিন্তু এর আগের ৪ অর্থবছরের জন্য (২০১৩-১৪ থেকে ২০১৬-১৭) ওই ফান্ড গঠন করেনি বলে জানিয়েছেন নিরীক্ষক। এর মাধ্যমে কোম্পানিটি ২০ কোটি ১৪ লাখ টাকার দায় কম ও একই পরিমাণ সম্পদ বেশি দেখিয়েছে।

আরও পড়ুন….
এমজেএল বিডি ১৬ কোটি টাকার বেশি অতিরঞ্জিত মুনাফা দেখিয়েছে

এদিকে শ্রম আইন অনুযায়ি প্রতি অর্থবছর শেষ হওয়ার ৯ মাসের মধ্যে ফান্ড বিতরনের বাধ্যবাধকতা থাকলেও ডেসকো কর্তৃপক্ষ তা পরিপালন করেনি। তারা ওই ফান্ডের ১৪ কোটি ১৪ লাখ টাকা প্রদান করেনি এবং এর উপরে সুদও হিসাব করে না।

সরকার নিয়ন্ত্রিত ডেসকোর পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৯৭ কোটি ৫৭ লাখ টাকা। এরমধ্যে সরকারের মালিকানা ৬৭.৬৩ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২৩.৭৬ শতাংশ, সাধারন বিনিয়োগকারীদের ৮.৫২ শতাংশ ও বিদেশীদের ০.০৬ শতাংশ মালিকানা রয়েছে।

উল্লেখ্য, কোম্পানিটির শেয়ার রবিবার (১৬ জানুয়ারি) লেনদেন শেষে দাড়িঁয়েছে ৪১.৭০ টাকায়।

বিজনেস আওয়ার/১৭ জানুয়ারি, ২০২২/সাইফুল খান

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ