1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনা ভাইরাস যদি দুর্নীতির মোড়কে থাকতো!
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

করোনা ভাইরাস যদি দুর্নীতির মোড়কে থাকতো!

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
print sharing button

করোনার ক্রান্তিলগ্নে মানুষ যখন লন্ডভন্ড, খেই হারিয়ে ফেলেছে মানুষটার অর্জিত বিদ্যা দিয়ে করোনা ভাইরাস প্রতিরোধ করা কিবা প্রতিহত করা। গর্ভ ও দাম্ভিকতার বালখিল্যতা পেয়েছে এবং পাচ্ছে মহান স্রষ্টার প্রতিদান। করোনার এই মৃত্যুকূপে প্রতিটি মানুষ মৃত্যুর প্রহর গুনছে সেই মুহূর্তেই থেমে নেই দুর্নীতির মহাউৎসব। দুর্নীতি, প্রতারণা সহ সকল অপকর্মের মহা উৎসবে লজ্জিত একশ্রেণীর নির্লজ্জ বেহায়া ও বাটপার শ্রেণীর স্বার্থন্বেষী হিংস্র মানুষরূপী জীবন্ত শয়তান।

করোনার পূর্বমুহূর্তে ঘটেছিল ক্যাসিনো কান্ড, পাপিয়া কান্ড, ইয়াবা কান্ড, মোদী কান্ড আরো কত কি?
করোনা ভাইরাস এর শুরুতে মানুষের মধ্যে আল্লাহ ভীতি সৃষ্টি হয়েছিল মানুষ আল্লাহর ইবাদতের দিকে ধাবিত হয়েছিল মনে হচ্ছিল এই ভয়াবহ দুর্যোগ মানুষের ঈমান হয়তো তুলনামূলক অধিক শক্তিশালী হয়েছে কিন্তু ধারণা যে আসলেই সত্য নয় তা আবার প্রমাণ করলো শাহেদ, সাবরিনা, আরিফ সহ আরো কত খ্যাতিমান মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য মানুষের কাছে দৃশ্যমান হয়েছে।

সমাজের এই ঘৃণ্য নিকৃষ্ট মানুষ গুলো এর জন্য একা দায়ী নয়। এরা একদিনে কিবা রাতারাতি সমুদ্র চুরির মত দুর্নীতিবাজ হিসেবে খ্যাতি অর্জন করেনি। শাহেদ, সাবরিনা, আরিফদের লালন-পালনকারীদের সনাক্ত করতে না পারলে বাংলাদেশের পরিস্থিতি করোনার চেয়েও ভয়াবহ হবে। যদি পৃথিবী ধ্বংস হয়, তবুও সাহেবদের মতো দুর্নীতিবাজদের বংশ বিস্তার নিয়ন্ত্রণ সম্ভব হবে না।

এক শাহেদের কথাবাত্রা উপস্থাপনা শৈলী শুনলে ও দেখলে মনে হয় শুধু বাংলাদেশ নয় এশিয়া মহাদেশ যদি কোন মানুষ নোবেল পুরস্কার পায় তবে তার যোগ্য দাবিদার সাহেবের মত বাটপারেরা! আমরা মুখে বলছি দুর্নীতিতে জিরো টলারেন্স বাস্তবে দুর্নীতির ভয়াবহতা অবিশ্বাস্য হওয়ার মতো ঘটনা! করোনা ভাইরাসের চরিত্র যদি দুর্নীতিবাজদের চরিত্রের মতো হতো তাহলে, তাহলে হয়তো কেউ কেউ অহমিকা থেকে বলতো আমার ভাইরাসে ধরবে না।

পৃথিবীর বিজ্ঞানীদের অনুরোধ করবো আপনাদের কারো গবেষণায় যদি প্রমাণ করতে পারেন যে করোনাভাইরাস চরিত্র আর দুর্নীতিবাজদের চরিত্র খুব কাছাকাছি মিল তাহলে আপনাদের গবেষণাধর্মী নথিপত্র বাংলাদেশ সাপ্লাই করলে মোটা অংকের একটি ব্যবসা হবে নিঃসন্দেহে।

দুর্নীতির শেষ কথা বলে কিছু আছে নাকি আমার জানা নেই, এমনকি আমরা এটাও বলতে পারব না করোনাভাইরাস এরপরে কোন ভয়াবহতা আমাদের জন্য অপেক্ষা করছে, মানুষ হিসেবে আমাদের কি কোন ধারনা ও প্রস্তুতি আছে?

লেখক- মোঃ সবুর মিয়া, বেসরকারি চকরিজিবি
Email: [email protected]

বিজনেস আওয়ার/১৬ জুলাই, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ