1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
লাইভে এসে আত্মহত্যা, ২০২টি লিংক সরানোর তথ্য দিলো বিটিআরসি
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

লাইভে এসে আত্মহত্যা, ২০২টি লিংক সরানোর তথ্য দিলো বিটিআরসি

  • পোস্ট হয়েছে : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২
print sharing button
live

বিজনেস আওয়ার প্রতিবেদক : ফেসবুক লাইভে এসে ব্যবসায়ী আবু মহসিন খানের আত্মহত্যার ঘটনা নিয়ে চিহ্নিত করা ২২৭টির মধ্যে ২০২টি ভিডিও লিংক সরানো হয়েছে বলে আদালতকে জানিয়েছে বিটিআরসি। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে আজ বুধবার এ তথ্য তুলে ধরেন বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব।

‘ফেসবুক লাইভে এসে আত্মহত্যা’ শিরোনামে ৩ ফেব্রুয়ারি প্রথম আলোয় একটি প্রতিবেদন ছাপা হয়। সেদিন প্রতিবেদনটি আদালতে তুলে ধরেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ। ভিডিওগুলো অবিলম্বে অপসারণের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার আরজি জানান তিনি। শুনানি নিয়ে আদালত স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন।
ফেসবুক লাইভে এসে আত্মহত্যা করা আবু মহসিন খানের ফেসবুক ভিডিও এবং ওই ঘটনার স্থিরচিত্র সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অবিলম্বে অপসারণ করতে ব্যবস্থা নিতে নির্দেশ দেন আদালত।

আদেশ পাওয়ার ছয় ঘণ্টার মধ্যে ওই ভিডিও ও স্থিরচিত্র সরাতে বিটিআরসিসহ তিন বিবাদীর প্রতি নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে মহসিন খানের লাইভ ভিডিও ও স্থিরচিত্র সব ধরনের ছাপা ও ইলেকট্রনিক মিডিয়াসহ অন্য সব মাধ্যমে প্রচার ও প্রকাশ করা থেকে বিরত রাখতে বিবাদীদের প্রতি নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে পদক্ষেপ জানিয়ে আগামী তিন কার্যদিবসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সেই সঙ্গে ৯ ফেব্রুয়ারি শুনানির পরবর্তী দিন রাখা হয়।
এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে। শুনানিতে অংশ নিয়ে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই রাকিব বলেন, ২২৭টি লিংক চিহ্নিত করে বিটিআরসি। এর মধ্যে চিহ্নিত ২১১টির মধ্যে ১৯০টি লিংক ফেসবুক থেকে সরানো হয়েছে। ইউটিউবে ১০টি লিংক চিহ্নিত করে তার মধ্যে ৬টি ইতিমধ্যে অপসারণ করা হয়েছে। আর লাইকি ও টিকটক থেকে তিনটি করে ছয়টি লিংক সরানো হয়েছে।

অন্যদিকে, গণমাধ্যমের প্রতিবেদন নজরে আনা জ্যেষ্ঠ আইনজীবী এ কে এম ফয়েজ বলেন, কিছু কিছু লিংক সরানো হলেও এখনো সামাজিক মাধ্যমে ওই ভিডিও অহরহ দেখা যাচ্ছে। আদালতের আদেশ যথাযথভাবে বাস্তবায়িত হয়নি। ওই ঘটনার সূত্রে একজন কলেজছাত্র আত্মহত্যাও করেছে। চাইলে বিটিআরসি কেন সব সরাতে পারবে না? বিটিআরসির কাজ কি এগুলো বন্ধ করা।

তখন আইনজীবীর উদ্দেশে আদালত বলেন, ‘বিটিআরসির যে এই ক্ষমতা আছে, তা আইন থেকে দেখান।’ পরে আদালত বেলা দুইটায় আদেশের জন্য সময় রাখেন। এ সময় রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।
এর আগে ২ ফেব্রুয়ারি রাতে ধানমন্ডিতে নিজের বাসায় বসে ফেসবুক লাইভে এসে গুলি চালিয়ে আত্মহত্যা করেন ব্যবসায়ী আবু মহসিন খান (৫৮)। রাজধানীর ধানমন্ডি ৭ নম্বর রোডের ২৫ নম্বর বাড়ির এক ফ্ল্যাটে ওই ঘটনা ঘটে। আবু মহসিন খান চিত্রনায়ক রিয়াজের শ্বশুর ও মডেল মুশফিকা তিনার বাবা।

বিজনেস আওয়ার/০৯ ফেব্রুয়ারি, ২০২২/ জে ভি

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ