1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রেগে গেলেন তো হেরে গেলেন-জেনে নিন রাগ নিয়ন্ত্রণের কার্যকরী উপায়
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

রেগে গেলেন তো হেরে গেলেন-জেনে নিন রাগ নিয়ন্ত্রণের কার্যকরী উপায়

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
print sharing button
rag

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রচলিত আছে, “রেগে গেলেন তো হেরে গেলেন”! কথাটি অনেকাংশেই সত্য। রাগ দিয়ে কোনো সমস্যার সমাধান করা সম্ভব নয়ই বরং সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে রাগ। রাগ শুধুমাত্র আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, এটি সম্পর্কের জন্যও অনেক ক্ষতিকর। শুধুমাত্র রাগের জন্য নষ্ট হয়ে যেতে পারে আপনার প্রিয় সম্পর্কটি!

জানতে চান কোন উপায়ে মীরা তার রাগ নিয়ন্ত্রণ করলো? আসুন একনজরে দেখে নেই সেই উপায়গুলো! রাগ নিয়ন্ত্রণ করার উপায়সমূহ

১) গণনা করুন
রেগে গিয়েছেন অনেক? তাহলে গণনা শুরু করে দিন। রেগে গেলে ১০ থেকে উল্টা গণনা শুরু করুন। এটি আপনার হার্টবিট কমিয়ে দিবে তার সাথে সাথে রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। আপনার রাগ যদি অনেক বেশি হয় তাহলে ১০০ থেকে গণনা শুরু করতে পারেন।

২) নিঃশ্বাস নিন
অনেকে রেগে গেলে ঘন ঘন শ্বাস নিতে থাকে। এতে রাগ কিন্তু কমে না বরং বেড়ে যায়। গভীরভাবে শ্বাস গ্রহণ করুন, তারপর সেটি মুখ দিয়ে ছেড়ে দিন।

৩) হেঁটে আসুন
শারীরিক কসরত আপনার স্ট্রেস কমাতে সাহায্য করবে, যার কারণে আপনি রেগে গেছেন সেটিও দূর করতে সাহায্য করবে। যখন রেগে যাবেন তখনই হাঁটতে বেরিয়ে পরুন।

৪) বলার আগে ভাবুন
রাগের মাথায় কোনো কিছু বলা অথবা করার আগে ভাবুন। একবার কোনো কিছু বলে ফেললে সেটি আর পরিবর্তন করা যায় না।

৫) বার বার বলুন
নিজেকে শান্ত করার মতো কোনো একটি শব্দ খুঁজে বের করুন। যা আপনার মনকে শান্ত করতে সাহায্য করবে। যেমন- রিল্যাক্স, কাম ডাউন, টেক ইট ইজি, চিন্তার কিছু নাই, মাথা ঠাণ্ডা কর কিংবা গেট ওয়েল সুন যেকোনো বাক্য হতে পারে। যা আপনার মনকে শান্ত করতে পারে।

৬) মনকে নিয়ন্ত্রণ
একটি নির্জন ঘরে চলে যান, চোখ বন্ধ রাখুন এবং নিজেকে কল্পনা করুন। ভাবতে পারেন বিশাল সমুদ্রের পাড়ে আপনি শুয়ে আছেন কিংবা খোলা আকাশের নিচে ঘাসের উপর শুয়ে বই পড়ছেন। এই কল্পনার প্রতিটি বিষয়ে খুঁটিনাটি লক্ষ্য করুন। যেমন- সাগরের পানির রঙ কেমন? পাহাড়টি কত উঁচু? পাখির কিচিরমিচির শব্দটি কেমন ইত্যাদি। এটি আপনার রাগকে ভুলতে সাহায্য করবে।

৭) সমাধান খুঁজে বের করুন
যে বিষয়টি আপনাকে রাগান্বিত করেছে, সে বিষয়টি নিয়ে রাগারাগি না করে, সেই সমস্যাটির সমাধান খুঁজে বের করুন। আপনার সন্তান ঘর বার বার নোংরা করে ফেলছে? দরজাটা বন্ধ রাখুন।

৮) গান শোনা শুরু করুন
গান আপনাকে আপনার চারপাশের পরিবেশ ভুলতে সাহায্য করবে। রেগে যাওয়ার সাথে সাথে গান শোনা শুরু করুন। গান এমন একটি জিনিস যা আমাদের মস্তিষ্ককে রিল্যাক্স করার ক্ষমতা রাখে এবং সেই সাথে মনোযোগ অন্যদিকে সরিয়ে নেয়ার কাজটি করে।

৯) অসন্তোষ জমা রাখা
ক্ষমা অনেক শক্তিশালী একটি ইমোশন। যার উপর রেগে আছেন তাকে ক্ষমা করে দিন, দেখবেন আপনার মন অনেকটা শান্ত হয়ে গেছে। অসন্তোষকে ভুলে ক্ষমা করুন। দেখবেন আপনাদের সম্পর্কটি অনেক সুন্দর হয়ে উঠেছে।

১০) লিখুন
আপনার কী বলতে ইচ্ছা করছে, সেটি লিখে ফেলুন। আপনার খারাপ লাগাও লিখতে পারেন। মনের সব আবেগ নোট বন্দি করে ফেলুন।

কিছু কৌশল অবলম্বন করে নিয়ন্ত্রণ করা সম্ভব রাগকে। আসুন রাগকে নিজের হাতের মুঠে বন্দি করি, সম্পর্কগুলোকে সুস্থ রাখি!

বিজনেস আওয়ার/২৩ ফেব্রুয়ারি, ২০২২/জে ভি

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ