1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সিইসি’র বক্তব্যে ‘নাখোশ’ রাশিয়া
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

সিইসি’র বক্তব্যে ‘নাখোশ’ রাশিয়া

  • পোস্ট হয়েছে : সোমবার, ৭ মার্চ, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: রাজনৈতিক দলগুলোকে ইউক্রেনের আলোচিত প্রেসিডেন্ট ভলোদিমির ‘জেলেনস্কির মতো মাঠে থাকার’ আহ্বান জানিয়ে নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাজী হাবিবুল আউয়ালের দেওয়া বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে রাশিয়া। নবনিযুক্ত সিইসি’র ওই বক্তব্যে বিস্ময় প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনানুষ্ঠানিক বার্তা পাঠিয়েছেন ঢাকাস্থ রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।

ওই বক্তব্য সিইসি রাশিয়াবিরোধী অবস্থান ব্যক্ত করছেন বলে মত দেন রাষ্ট্রদূত। এ সময় রাশিয়ার রাষ্ট্রদূতকে জানানো হয়, এ বক্তব্য সিইসির একান্ত ব্যক্তিগত, বাংলাদেশের অবস্থান নয়। বাংলাদেশ শুরু থেকেই ইউক্রেন সংকটে নীতিগতভাবে নিরপেক্ষ অবস্থানে রয়েছে।

গত ২৮শে ফেব্রুয়ারি সোমবার দায়িত্ব গ্রহণের পর নবগঠিত নির্বাচন কমিশনের পক্ষে সিইসি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমের মুখোমুখি হন। সেখানে তিনি বিভিন্ন বিষয়ে কথা বলেন। যার অন্যতম ছিল বিএনপি’র ভোট বর্জন প্রসঙ্গ।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আর যুদ্ধের চলমান ঘটনাপ্রবাহ টেনে আনেন। বলেন, ‘মাঠ ছেড়ে চলে গেলে হবে না। মাঠে থাকবেন। কষ্ট হবে। জেলেনস্কি হয়তো দৌড়ে পালিয়ে যেতে পারতেন। তিনি পালাননি। তিনি (জেলেনস্কির) বলেছেন-রাশিয়ার সঙ্গে যুদ্ধ করবেন। তিনি রাশিয়ার সঙ্গে প্রতিরোধ যুদ্ধ করে যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে। যেখানে প্রতিদ্বন্দ্বিতা সেখানে কিছুটা ধস্তাধস্তিও হয়।’

সিইসি’র ওই বক্তব্যকে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান হিসেবে দেখছে দূতাবাস! আর এ জন্যই তারা বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এনেছে।

বিজনেস আওয়ার/০৭ মার্চ, ২০২২/এএইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ