1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিমসটেক চুক্তি বাস্তবায়নের আহবান প্রধানমন্ত্রীর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

বিমসটেক চুক্তি বাস্তবায়নের আহবান প্রধানমন্ত্রীর

  • পোস্ট হয়েছে : বুধবার, ৩০ মার্চ, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ২০০৪ সালে সই হওয়া বিনা শুল্কে বাণিজ্য চুক্তিটি বাস্তবায়নের জন্য বিমসটেক ভুক্তদেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার (৩০ মার্চ) শ্রীলংকার কলোম্বোতে অনুষ্ঠিত ৫ম বিমসটেক সম্মেলনে গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শুধু বাণিজ্য নয়, বিদ্যুৎ আদান-প্রদানে ২০১৮ সালে যে চুক্তি হয়েছে সেটাও বাস্তবায়ন করতে হবে। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংকের সহযোগীতায় সদস্য দেশগুলোর মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনে যে মাস্টারপ্ল্যান হয়েছে- সেটিও বাস্তবায়ন করতে হবে।

জঙ্গিবাদ ও সাধারণ অপরাধ দমনেও এক সাথে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এশীয় অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বাজায় রাখতে বিসমটেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফোরামের অধীনে তথ্য অদান-প্রদান করে যাওয়ারও তাগিদ দেন।

প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ করোনার মধ্যেও ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। সরকারের নানামুখী উদ্যগের কারণে মানুষের গড় আয়ু বেড়েছে। তাই চরম ও অতি দরিদ্র মানুষের সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

আঞ্চলিক সংস্থা বিমসটেক -এর সাতটি সদস্য রাষ্ট্রের মধ্যে পাঁচটি দক্ষিণ এশিয়ার। সেগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দুটি দেশ হলো- মিয়ানমার ও থাইল্যান্ড। ১৯৯৭ সালে ৬ জুন বাংলাদেশসহ চারটি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত হয় বিমসটেক।

বিজনেস আওয়ার/৩০ জানুয়ারি, ২০২২/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ