1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
একইদিনে শাস্তি আরোপ এবং প্রত্যাহারের নজির গড়ল ডিএসই
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন

একইদিনে শাস্তি আরোপ এবং প্রত্যাহারের নজির গড়ল ডিএসই

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সিকিউরিটিজ কেনা-বেঁচার প্রতিষ্ঠান রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেসে বিনিয়োগকারীদের সমন্বিত ব্যাংক হিসাবে টাকার ঘাটতি পাওয়ায় বুধবার (২৭ এপ্রিল) ব্রোকারেজ হাউজটির ফ্রি লিমিটসহ ৫টি সুবিধা স্থগিত করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এ সংক্রান্ত চিঠি ইস্যুর পরে একইদিনে এবং কিছুক্ষণ পর তা প্রত্যাহার করে বিরল নজির গড়ল স্টক এক্সচেঞ্জটির কর্তৃপক্ষ।

এ বিষয়ে বুধবার (২৭ এপ্রিল) ডিএসইর ডিজিএম মোহাম্মদ শফিকুল ইসলাম ভূইয়া সাক্ষরিত শাস্তি আরোপ ও প্রত্যাহারের দুটি চিঠি রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেস এর ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) ডিএসইর একটি দল ব্রোকারেজ হাউজটিতে এক অনুসন্ধানে বিনিয়োগকারীদের হিসাবে ২৩ মার্চ ৫৩ লাখ ৬৪ হাজার টাকার ও ২৫ এপ্রিল ৩২ লাখ ২৯ হাজার টাকা ঘাটতি দেখতে পান। অর্থাৎ বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে তাদেরই টাকা নেই। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ২০২০ এর ৬(১)(২) লঙ্ঘন করা হয়েছে।

আইন অনুযায়ি, একটি ব্রোকারেজ হাউজ ব্যাংকে বিনিয়োগকারী তথা গ্রাহকদের জন্য একটি সমন্বিত ব্যাংক হিসাব খুলবে। যা রক্ষনাবেক্ষন করা হবে শুধুমাত্র বিনিয়োগকারীদের টাকা জমা ও উত্তোলনের জন্য। যা ব্রোকারেজ হাউজ কর্তৃপক্ষ কোনভাবেই নিজস্ব প্রয়োজনে ব্যবহার করতে পারবে না।

তারপরেও বিনিয়োগকারীদের হিসাবে ঘাটতি পায় ডিএসই। এই পরিস্থিতিতে গত ২২ মার্চ বিএসইসির জারিকৃত নির্দেশনা অনুযায়ি, ওই ঘাটতি সমন্বয় না করা পর্যন্ত রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেসের বিরুদ্ধে বিদ্যমান আইনের পাশাপাশি আইপিও কোটা বাতিলসহ ৫টি সুনির্দিষ্ট শাস্তির কথা বলা হয়েছে ডিএসইর চিঠিতে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ি, ঘাটতি থাকা রশীদ ইনভেস্টমেন্ট সার্ভিসেসে ট্রেক মার্জিন রেগুলেশনের ফ্রি লিমিট সুবিধা স্থগিত থাকবে। এছাড়া স্টক এক্সচেঞ্জ থেকে মালিকানার বিপরীতে লভ্যাংশ প্রাপ্তি, আইপিও/কিউআইও কোটা, ট্রেকহোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর (ডিপি) নিবন্ধন সনদ নবায়ন ও নতুন শাখা বা ডিজিটাল বুথ খোলার সুবিধা স্থগিত থাকবে।

এর বাহিরে ঘাটতি সমন্বয়ের পর ন্যূণতম ১ বছর সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ বিশেষ তদারকি করবে বলে রশীদ ইনভেস্টমেন্ট। এছাড়া প্রতিমাসে দুইবার সমন্বিত গ্রাহক হিসাব ও ডিপি-তে থাকা সিকিউরিটিজ যাচাই করা হবে।

এই চিঠি ইস্যুর পরে একইদিনে তা প্রত্যাহার করে আরেকটি চিঠি দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ। ওই চিঠিতে বলা হয়েছে, ব্রোকারেজ হাউজটি থেকে ২৬ এপ্রিলের গ্রাহক ঘাটতি না থাকার তথ্য প্রদান করায় স্থগিত করা সুবিধা সমূহের নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হল।

বিজনেস আওয়ার/২৭ এপ্রিল, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ