1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
নবায়ন হচ্ছে আইসিবির ঋণ, পাচ্ছে সিএমএসএফ থেকে আরও ফান্ড
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

নবায়ন হচ্ছে আইসিবির ঋণ, পাচ্ছে সিএমএসএফ থেকে আরও ফান্ড

  • পোস্ট হয়েছে : সোমবার, ১৬ মে, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ও বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ম্যাচিউরড (পরিপক্ক) ঋণ নবায়নের কার্যকরি উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে প্রতিষ্ঠানটিকে এই মুহূর্তে ঋণ পরিশোধ করতে শেয়ারবাজারে সিকিউরিটিজ বিক্রির চাঁপে পড়তে হবে না। বরং প্রতিষ্ঠানটিকে বিনিয়োগ বাড়াতে বা সিকিউরিটিজ কিনতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে আরও ৫০ কোটি টাকা দেওয়া হবে।

শ্রীলঙ্কার অর্থনৈতিক ধস, ডলার জটিলতা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারনে গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে মন্দাবস্থা রয়েছে। এরমধ্যে আবার আইসিবির বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নেওয়া ৭০০ কোটি টাকার ম্যাচিউরড ঋণ সেই মন্দায় আরেক মাত্রা যোগ করে। যাতে করে সোমবার (১৬ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩৫ পয়েন্টের বড় দরপতন হয়। এই পরিস্থিতিতে আইসিবির ম্যাচিউরড ঋণ নবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিভিন্ন ব্যাংক থেকে গৃহিত ঋণ ম্যাচিউরড হওয়ায় চলতি মাসে আইসিবিকে ৭০০ কোটি টাকা পরিশোধ করার বাধ্যবাধকতা তৈরী হয়েছে। যা পরিশোধে প্রতিষ্ঠানটিকে হাতে থাকা সিকিউরিটিজ বিক্রির চাঁপে পড়তে হয়েছে। কিন্তু শেয়ারবাজারের মন্দাবস্থায় আইসিবির এই পরিস্থিতি অনেকটা মরার উপর খাড়ার ঘাঁয়ের মত। যে কারনে ঋণের ওই টাকা ১ বছরের জন্য নবায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে সমর্থন ও সহযোগিতা করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা বাস্তবায়নে আইসিবির এখন ঋণের টাকা পরিশোধ করতে হবে না এবং সিকিউরিটিজ বিক্রির চাঁপ থাকবে না।

এদিকে আইসিবির শেয়ারবাজারকে সাপোর্ট দেওয়ার সক্ষমতা বৃদ্ধি করতে মঙ্গলবার (১৭ মে) সিএমএসএফ থেকে ৫০ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এসব বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিজনেস আওয়ারকে বলেন, আইসিবির বিভিন্ন প্রতিষ্ঠান থেকে গৃহিত ম্যারিচউরড ঋণ নবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। যা দ্রুতই বাস্তবায়ন হবে। ফলে এই মুহূর্তে আইসিবিকে ৭০০ কোটি টাকার ঋণ পরিশোধের জন্য সিকিউরিটিজ বিক্রি করতে হবে না। এরফলে প্রতিষ্ঠানটির হাতে থাকা নগদ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করা সম্ভব হবে। এছাড়া এই বিনিয়োগকে আরও তরান্বিত করার জন্য আগামিকাল সিএমএসএফ থেকে ৫০ কোটি টাকা দেওয়া হবে।

বিজনেস আওয়ার/১৬ মে, ২০২২/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ