1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
সাত কার্যদিবসে ডিএসই হারালো সাড়ে চারশত পয়েন্ট
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

সাত কার্যদিবসে ডিএসই হারালো সাড়ে চারশত পয়েন্ট

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সুনির্দিষ্ট কোনো কারণ না থাকলেও বেশি কিছুদিন যাবত অস্থিরতা বিরাজ করছে দেশের শেয়ারবাজারে। বৃহস্পতিবারও (১৯ মে) বড় পতন হয়েছে শেয়ারবাজারে। আজকের দিন নিয়ে টানা সাত কার্যদিবস পতন হয়েছে। এই টানা পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সাড়ে চারশত পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ শত পয়েন্ট হারিয়েছে। আজ সূচকের সাথে অধিকাংশ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

গত ৯ মে ডিএসইএক্স সূচকটি বেড়ে ৬ হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছিল। এরপর ১০ মে থেকে পতন শুরু হয়। যা বৃহস্পতিবার (১৯ মে) পর্যন্ত অব্যাহত ছিল। বৃহস্পতিবার সূচকটি কমতে কমতে ৬ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান নিয়েছে। অর্থাৎ এই সাত কার্যদিবসে ডিএসইএক্স সূচকটি ৪৪০ পয়েন্ট কমেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৬৬ পয়েন্ট বা ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৮.২৪ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৪৬ পয়েন্ট বা ০.৬০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৯.৮০ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৩.০৪ পয়েন্টে এবং দুই হাজার ৩১৬.৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ৮৮ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৯৪ কোটি ৫ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৬২ কোটি ৯৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির বা ১৭.৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৬৩টির বা ৬৯.২১ শতাংশের এবং ৫০টির বা ১৩.১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৫.৪৩ পয়েন্ট বা ০.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৩৯.৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ২৭ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৮ মে, ২০২২/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ