1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এবার ডলারের মূল্য নির্ধারিত করবে ব্যাংক
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

এবার ডলারের মূল্য নির্ধারিত করবে ব্যাংক

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সরবরাহ সংকটের মধ্যে ডলার নিয়ে অস্থিরতা কমাতে নির্দিষ্ট দরে ডলারের মূল্য নির্ধারণ করতে সম্মত হয়েছে ব্যাংকগুলো। ব্যাংকগুলোর প্রস্তাবিত ডলারের মূল্য নিয়মিত ভিত্তিতে পর্যালোচনা করবে কেন্দ্রীয় ব্যাংক।

বেশ কিছুদিন ধরে আন্তঃব্যাংকে নির্ধারিত হারের চেয়ে বেশি দরে ডলার কেনাবেচা করার প্রেক্ষাপটে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে এক ত্রিপক্ষীয় বৈঠকে এমন সিদ্ধান্ত এসেছে।

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংক, টাকার বিপরীতে ডলারের বিনিময় হার নির্ধারণকারী সংগঠন বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলার’স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) এর প্রতিনিধিরা অংশ নেন।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘নিয়মিত ভিত্তিতে যে ডলার বিক্রি হচ্ছে, তা অব্যাহত থাকবে। রফতানিকারকদের নিজ ব্যাংকে ডলার নগদায়ন করতে হবে। বাফেদা ও এবিবি ডলারের একটি মূল্য নির্ধারণ করে দেবে, যা মেনে চলবে সব ব্যাংক। এই দামেই প্রবাসী আয় আনতে হবে।’

তবে ব্যাংকগুলো নগদে ডলার বিক্রি বা কেনার ক্ষেত্রে নিজেরা দর নির্ধারণ করতে পারবে।

সিরাজুল ইসলাম জানান, বিনিময় হার নির্ধারণে বাফেদা নিজেদের মধ্যে আলোচনা করে প্রস্তাব দেবে। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আলোকে সংগঠনটি এ হার নির্ধারণ করবে, যা ব্যাংকগুলোর সব এডি শাখা মেনে চলবে।

আগামী রোববার মুদ্রার বিনিময় হার নির্ধারণের পরিকল্পনা দেবে বাফেদা। সেই প্রস্তাব পর্যালোচনা করেই বিনিময় হার নির্ধারণের সম্মতি দেবে বাংলাদেশ ব্যাংক।

ডলারের চাহিদার বর্তমান প্রেক্ষাপটে বাজারে সরবরাহ প্রসঙ্গে তিনি বলেন, “বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয়তার নিরিখে তারল্য সরবরাহ অব্যাহত রাখবে।”

সভায় ব্যাংকারদের সঙ্গে আলোচনা করে রপ্তানি আয়ও সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে নগদায়ন করার সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মুখপাত্র এ বিষয়ে বলেন, “‘এক্সপোর্ট প্রসিড’, রপ্তানি বিল বা মূল্য ডিসকাউন্টসহ সংশ্লিষ্ট ব্যাংকের কাছেই বিক্রয় করেই নগদায়ন করতে হবে।”

বিজনেস আওয়ার/ ২৬ মে, ২০২২/ এস এইচ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ