1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ইটিএফ চালুর বিষয়ে ডিএসই’র সাথে ডন গ্লোবালের বৈঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

ইটিএফ চালুর বিষয়ে ডিএসই’র সাথে ডন গ্লোবালের বৈঠক

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৯ জুন, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালুর বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং যুক্তরাজ্য ভিত্তিক ডন গ্লোবাল ম্যানেজমেন্টের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ডিএসই’র পক্ষ থেকে ইটিএফ-এর বিষয়ে বিএসইসির দৃষ্টিভঙ্গি, বাংলাদেশে ইটিএফ চালু করার প্রক্রিয়া, তালিকাভুক্তির নিয়ম-কানুন এবং অন্যান্য প্রযুক্তিগত দিকগুলো সম্পর্কে আলোকপাত করেন।

বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান পরিচালন কর্মকর্তা- এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ, প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা- খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান এবং ডিজিএম- সাইয়িদ মাহমুদ জুবায়ের, সিনিয়র ম্যানেজার- সৈয়দ ফয়সাল আবদুল্লাহ ও এক্সিকিউটিভ মুহাম্মদ সুহাইলুর রহমান এবং ডন গ্লোবাল ম্যানেজমেন্টের প্রতিষ্ঠাতা ও সিআইও মরিটস পট এবং রিভার স্টোন ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফ আহমেদ, ব্র্যাক-ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসানুর রহমান উপস্থিত ছিলেন।

ডন গ্লোবাল ম্যানেজমেন্ট লিমিটেড, ফন্টিয়ার মার্কেটে ইটিএফ প্রোডাক্ট লঞ্চিং এবং ম্যানেজমেন্টের ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় ফার্ম। কোম্পানিটি ডিএসইতে এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত রক্ষণাবেক্ষণ এবং জ্ঞান স্থানান্তরের প্রশিক্ষণ প্রদানের জন্য আগ্রহ প্রকাশ করেছে। তারা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং ইটিএফএ বৈচিত্র্য আনতে ঢাকা স্টক এক্সচেঞ্জ এ ঝড়ষধপঃরাব (গঝঈও-এর পর বিশ্বের দ্বিতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত সূচক প্রদানকারী) দ্বারা প্রদত্ত নতুন সূচকের উপর ভিত্তি করে একটি ইটিএফ চালু করতে আগ্রহী।

প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট হেড এবং ডিজিএম – সাইয়িদ মাহমুদ জুবায়ের বলেন, কিছু বাংলাদেশী সুপরিচিত সংস্থা ডিএস-৩০ সূচক ট্র্যাকিং করে ইটিএফ চালু করতে আগ্রহ প্রকাশ করেছে। ডিএসই তার কাউন্টার পার্টকে সূচক গুণনা করার জন্য রিয়েল টাইম ডাটা এবং ইটিএফ চালু করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবো। পাশাপাশি তিনি ডন গ্লোবালকে বাংলাদেশের শেয়ারজবাজারের স্বার্থে কম ব্যয়ের অনুপাতের ইটিএফ চালু করার জন্য অনুরোধ করেন।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ বলেন, যে সকল প্রতিষ্ঠান ডিএসইতে ইটিএফ চালু করতে আগ্রহী সে সকল প্রতিষ্ঠানকে ডিএসই দ্রুত সেবা প্রদান করবে। যাতে তারা দ্রুত এক্সচেঞ্জে ইটিএফ চালু করতে পারে।

ইটিএফ হল এক ধরনের পুল করা বিনিয়োগ নিরাপত্তা যা অনেকটা মিউচুয়াল ফান্ডের মতো কাজ করে। সাধারণত, ইটিএফগুলি একটি নির্দিষ্ট সূচক, সেক্টর, কমোডিটি বা অন্যান্য সম্পদকে ট্র্যাক করবে কিন্তু মিউচুয়াল ফান্ডের বিপরীতে, একটি নিয়মিত স্টকের মতো ইটিএফগুলি একটি স্টক এক্সচেঞ্জে কেনা বা বিক্রি করা যেতে পারে।

বিজনেস আওয়ার/২৯ জুন, ২০২২/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ