1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
'করোনা সংকটের মধ্যেই দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হবে'
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

‘করোনা সংকটের মধ্যেই দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হবে’

  • পোস্ট হয়েছে : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : করোনাভাইরাস সংকটের মধ্যেই দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হবে। সেদিকে লক্ষ্য রেখে আমাদের বিনিয়োগের পরিবেশকে আকর্ষণীয় করতে হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (০৬ আগস্ট) ভিডিও কনফারেন্সে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) গভর্নিং বোর্ডের সভায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, করোনার কারণে সবকিছুই সমস্যা হচ্ছে। কিন্তু এই সমস্যার মধ্য দিয়ে কিভাবে আমাদের দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাব, সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদেশি বিনিয়োগ আনতে এই পরিস্থিতির মধ্যেও যে সুযোগ সৃষ্টি হয়েছে সেগুলোকে যথাযথভাবে কাজে লাগাতে

শেখ হাসিনা বলেন, অনেক দেশে এখন শিল্প কারখানা বন্ধ। আমাদের জনসংখ্যা আছে, জমি তৈরি আছে, অন্যান্য সুযোগ সুবিধা আছে। এই সুযোগটায় আমরা কিন্তু ইনভেস্টমেন্ট আরও বেশি আকর্ষণীয় করতে পারি এবং আনতে পারি; আমাদের সেই সুযোগটা রয়েছে।

তিনি বলেন, ২০০৮ এ আমরা ঘোষণা দিয়েছিলাম আমরা ডিজিটাল বাংলাদেশ গড়বো। আজকে বিনিয়োগের পরিবেশ আমাদের রয়েছে। করোনাভাইরাসের কারণে সব দেশেই সমস্যা হচ্ছে। কিন্তু এই সমস্যার মধ্যে দিয়েই কিভাবে আমাদের দেশের অর্থনীতি এগিয়ে নিয়ে যাবো সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সরকার প্রধান বলেন, বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে আমরা কর অবকাশের সুবিধা দিয়েছি, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছি সমগ্র বাংলাদেশে। ১০০টি অর্থনৈতিক অঞ্চল। উন্নয়নটা যাতে একটা জায়গায় না হয়ে সমগ্র বাংলাদেশে হয়। আমরা সে ব্যবস্থা নিয়েছি। সেখানে দেশি-বিদেশি বিনিয়োগ সহজে করতে পারবে। শ্রমিকও খুব সহজে পাওয়া যাবে।

শেখ হাসিনা বলেন, শিল্পায়নের ত্বরান্বিত করতে কর রেয়াত দেওয়া হচ্ছে। মূলধনী সরঞ্জাম আমদানির ক্ষেত্রে বিভিন্ন সুযোগ আমরা দিচ্ছি। ইতিমধ্যে আমাদের পদক্ষেপের বলে বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। এই যে উন্নতিটা, করোনাভাইরাস না এলে আমরা আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারতাম।

তিনি বলেন, করোনাভাইরাসে একটা ধাক্কা এসেছে এটা ঠিক। আবার সুযোগও সৃষ্টি হয়েছে। সেটা আমাদের মাথায় রাখতে হবে। কাজেই কারা বিনিয়োগ করতে চায় সেদিকে লক্ষ্য রেখে সেই বিনিয়োগ যাতে আমাদের দেশে আসে সে ব্যবস্থা নিতে হবে। যাতে আমাদের ব্যবসা-বাণিজ্যের প্রসার হয় সেজন্য আমরা অনেকগুলো পদক্ষেপ নিয়েছি।

তিনি আরও বলেন, আমাদেরকে আরও বেশি ইনভেস্টমেন্ট আনতে হবে। আমাদের জনসংখ্যা আছে, জমি তৈরি আছে, অন্যান্য সুযোগ-সুবিধা আছে। সেই সুযোগটা আমাদের কাজে লাগিয়ে বাংলাদেশকে যেন সত্যিকারের সোনার বাংলা গড়তে পারি।

সভায় গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর (এফ) রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম প্রমূখ।

বিজনেস আওয়ার/০৬ আগস্ট, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ