1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাড়লো ডলারের দাম
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

বাড়লো ডলারের দাম

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : সংকট কাটাতে ধারাবাহিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের নানা উদ্যোগ সত্ত্বেও দাম বেড়েছে ডলারের। সোমবার (১২ সেপ্টেম্বর) ব্যাংকগুলোর নিকট প্রতি ডলার ৯৬ টাকা দরে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। রবিবারও প্রতি ডলার ছিল ৯৫ টাকা। ডলারের দাম বাড়ায় টাকার মান আরও এক টাকা কমলো।

কেন্দ্রীয় ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক সোমবার ৯৬ টাকা দরে ৬৫ মিলিয়ন ডলার ব্যাংকগুলোর নিকট বিক্রি করেছে। এখন থেকে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হবে ৯৬ টাকা। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

এদিকে রবিবার (১১ সেপ্টেম্বর) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় ব্যাংকগুলোর মধ্যে অসুস্থ প্রতিযোগিতা ও অতিরিক্ত মুনাফা রোধ করতে ডলারের এক রেট নির্ধারন করেছে।

নতুন রেট অনুযায়ী, প্রবাসীদের রেমিট্যান্স গ্রহনে ব্যাংকগুলোর প্রতি ডলারের সর্বোচ্চ রেট ১০৮ টাকা। বাণিজ্যিক রেমিট্যান্স ও রপ্তানি বিলের ক্ষেত্রে রেট নির্ধারণ করা হয়েছে ৯৯ টাকা। এছাড়া আমদানির এলসি নিষ্পত্তিতে ডলার প্রতি সর্বোচ্চ ১০৪.৫০ টাকা। তবে রেট কিছুদিন পরপর পরিবর্তন হবে বলে জানিয়েছেন এবিবি ও বাফেদার নেতারা।

কেন্দ্রীয় ব্যাংক এই রেট পর্যবেক্ষণ করবে এবং নিয়মিত ব্যাংকগুলোর সঙ্গে তথ্য উপাত্ত বিনিময় করবে। আর ব্যাংকগুলোর জন্য ডলারের এক রেট নির্ধারনের পরদিনই আন্তঃব্যাংক ডলারের দাম বাড়লো।

বিজনেস আওয়ার/১৩ সেপ্টেম্বর, ২০২২/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ