1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
অতিরিক্ত ফেসিয়ালে ত্বকের ৭ ক্ষতি
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:০৭ অপরাহ্ন

অতিরিক্ত ফেসিয়ালে ত্বকের ৭ ক্ষতি

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: ত্বককে ফর্সা ও কালো দাগ দূর করার জন্য ফেসিয়াল করা হয়। ফেসিয়ালের মাধ্যমে ত্বকের ভেতরের ময়লা পরিষ্কার করা হয় এবং ত্বকের রক্ত সঞ্চালন উন্নত করে। কিন্তু ত্বকের প্রকৃতি না বুঝে ফেসিয়াল করলে উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি হয়। এছাড়াও অতিরিক্ত ফেসিয়ালের ফলে ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়ে পড়ে। ফলে অল্পতেই ক্ষতিগ্রস্থ হতে পারে।

অতিরিক্ত ফেসিয়াল করা এবং নিয়ম না মেনে ফেসিয়াল করলে যেসব ক্ষতি হতে পারে সেগুলো জেনে নেওয়া যাক-

ত্বক চুলকায়
পার্লারে ফেসিয়াল করার সময় যেসব ক্রিম কিংবা পণ্য ব্যবহার করা হয় তাতে অনেক ক্ষতিকর কেমিক্যাল থাকে। যেগুলো পরবর্তীতে ত্বকের বিভিন্ন সমস্যা সৃষ্টির জন্য দায়ী। কেমিক্যালগুলো ত্বকের কোষের ক্ষতি করে। ফলে ত্বক জ্বালাপোড়া করে এবং চুলকায়।

মুখের ত্বক ঝুলে যাওয়া
অনেকেই আছেন যারা একদিন পর পর কিংবা প্রতিদিন ফেসিয়াল করতে চান, তাদের ত্বক অনেক বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। কেননা মুখের চামড়া খুবই নরম হয়ে থাকে, আর সেই ত্বকে যদি প্রতিদিন ম্যাসাজ করা হয় তাহলে চমড়া ঝুলে যাবে। এতে দ্রুত নিজেকে বার্ধক্য দেখাবে।

ত্বকে অ্যালার্জি বাড়ে
বিভিন্ন ধরনের ফেসিয়ালে ভিন্ন ভিন্ন পণ্য ব্যবহার করা হয়। অনেকেই আছেন যাদের অ্যালার্জি আছে তাদের ক্ষেত্রে এসব পণ্য ব্যবহারে অ্যালার্জি আরও বেড়ে যায়। এতে ত্বকে লাল লাল ফুসকুড়িসহ আরও নানা সমস্যা হতে পারে।

ত্বক বিবর্ণ হয়ে পড়ে
নিয়মিত ফেসিয়াল করালে ত্বকের আর্দ্রতার উপস্থিতি কমে যায়। এতে বাইরের ত্বক অনেক ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে ত্বক অমসৃণ এবং বিবর্ণ হয়ে পড়ে।

লালচে ভাব ত্বকে চলে আসে
ফেসিয়ালের সময় এমন কিছু শক্তিশালী কেমিক্যাল ব্যবহার করা হয়, যা আপনার ত্বকের সঙ্গে খাপ নাও খেতে পারে। এতে ত্বকে একটা লালভাব চলে আসে। এমনকি ত্বকের উজ্জ্বলতাও চলে যায়।

ত্বক শুষ্কতা ভাব চলে আসে
নিয়মিত ফেসিয়াল করলে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা এবং ত্বকের পিএইচ-এর ভারসাম্য নষ্ট হয়। এতে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে পড়ে।

ত্বকে বিভিন্ন ধরনের দাগ দেখা দিবে
মুখের কালো দাগ কমাতে অনেক সময় বিউটিশিয়ানরা তাদের নখ কিংবা নানা যন্ত্রপাতি ব্যবহার করেন। এগুলো সঠিকভাবে ব্যবহারে কোন সমস্যা নেই। কিন্তু এর বিপরীতে গেলেই কেটে যেতে পারে কিংবা আরও বড় কোন দাগ হতে পারে।

বিজনেস আওয়ার/১৬ সেপ্টেম্বর,২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ