1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : Admin : Admin
  3. [email protected] : Nayan Babu : Nayan Babu
  4. [email protected] : Polash : Polash
  5. [email protected] : Rajowan : Rajowan
  6. [email protected] : Shahin : Shahin
চোখ ওঠা যাত্রীদের নিয়ে বিমানবন্দরের জরুরি নির্দেশনা
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন

চোখ ওঠা যাত্রীদের নিয়ে বিমানবন্দরের জরুরি নির্দেশনা

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশে আশঙ্কাজনকহারে বাড়ছে চোখ উঠা। কনজাংটিভাইটিস বা চোখের আবরণ কনজাংটিভার প্রদাহ। বিদেশগামী যাত্রীদের চোখ ওঠার অন্তত ৭ দিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ জানিয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক অফিস আদেশে যাত্রীদের এই অনুরোধ জানানো হয়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল বিষয়টি নিশ্চিত করেছেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, কোনো যাত্রীর যদি ভিসা সংক্রান্ত জটিলতা থাকে অথবা বিদেশ যাওয়া জরুরি হয় সেক্ষেত্রে চোখ ওঠা রোগে আক্রান্ত যাত্রী ভ্রমণ করলে বিএমডিসি রেজিস্টার্ড একজন চক্ষু বিশেষজ্ঞ অথবা এমবিবিএস ডাক্তারের শরণাপন্ন হবেন এবং উপযুক্ত প্রেসক্রিপশন, প্রয়োজনীয় ওষুধ নেবেন। এছাড়াও তাদের সানগ্লাস পরে বিমানবন্দরে উপস্থিত হতে হবে।

বিমানবন্দর স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য কর্মকর্তা রোগীর অবস্থা পর্যবেক্ষণ এবং উল্লেখিত ডকুমেন্টস যাচাই করে যাত্রীকে ভ্রমণের “fit to fly” ফিটনেস সার্টিফিকেট দেবেন। এই সনদ ব্যতীত যাত্রীকে বোর্ডিং পাস দিবে না এয়ারলাইন্স।

রাজধানীসহ পুরো দেশেই কনজাংটিভাইটিস বা চোখ ওঠা রোগীর সংখ্যা বাড়ছে। আক্রান্তের সংখ্যা বাড়লেও আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলছেন, এই রোগ থেকে বাঁচতে ময়লা হাতে চোখ স্পর্শ না করা, একজনের চোখ মুখ মোছার জন্য গামছা বা টাওয়েল অন্যজন ব্যবহার না করা এবং নিজের ঘুমানোর বালিশ অন্যের সাথে ভাগাভাগি না করতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এছাড়া চোখ ওঠা রোগে বাড়তি জটিলতা নেই। বাজারে চলতি ওষুধেই কাজ হচ্ছে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিশ্রাম, ড্রপ বা ওষুধ গ্রহণ করতে হবে। এটি সারতে সাধারণত এক থেকে দুই সপ্তাহ সময় নেয়। তাই এ সময় রোগীদের বিশ্রামের পাশাপাশি সতর্ক থাকার আহ্বান জানাচ্ছেন চিকিৎসকরা।

বিজনেস আওয়ার/ ২৭ সেপ্টেম্বর,২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ
আর্কাইভ