1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দুই কোম্পানির ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

দুই কোম্পানির ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড, ফুল্লি রিডিমঅ্যাবল, ফ্লোটিং রেট, সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া বঙ্গ বিল্ডিং ম্যাটিরিয়ালস লিমিটেডের ৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল, সিকিউরড, ফুল্লি রিডিমঅ্যাবল, অ্যাসেট ব্যাকড সুকুকের প্রস্তাব অনুমোদন করেছে বিএসইসি।

বুধবার (২৮ সেপ্টেম্বর) বিএসইসির ৮৪০তম সভায় এই অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক: বন্ডটির ৫০০ কোটি টাকা রেঞ্জ ওব কুপন রেট ৭ শতাংশ থেকে ৯ শতাংশ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১ কোটি টাকা।

উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের টায়ার-২ ক্যাপিটাল বেজ শক্তিশালী করা হবে।

বন্ডটির ট্রাস্টি এবং ম্যানডাটেড লিড অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে যথাক্রমে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসার্স লিমিটেড এবং ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।

এছাড়া উক্ত বন্ডটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এ অন্তর্ভূক্ত করার জন্য শর্তারোপ করা হয়েছে।

বঙ্গ বিল্ডিং ম্যাটিরিয়ালস লিমিটেড: এই কোম্পানিটির ৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল, সিকিউরড, ফুল্লি রিডিমঅ্যাবল, অ্যাসেট ব্যাকড সুকুকের প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শুধুমাত্র ব্যাংকসূমহ উক্ত সুকুকে বিনিয়োগ করতে পারবে।

জানা গেছে উক্ত সুকুকের রিটার্ন অন ইনভেস্টমেন্ট হার ষান্মাসিক হারে ন্যুন্তম ৮ শতাংশ এবং সর্বোচ্চ ১১ শতাংশ। যাতে শুধুমাত্র ব্যাংকসমূহ প্রাইভেট অফারের মাধ্যমে বিনিয়োগ করতে পারবে।

উল্লেখ্য, এই সুকুক ইস্যুর মাধযমে অর্থ উত্তোলন করে বঙ্গ বিল্ডিং ম্যাটিরিয়ালস লিমিটেড এর এক্সজিস্টিং মেশিনারি এর পুনঃঅর্থায়নের কাজে ১,৬০৭,৫৭৮,০১৩ টাকা এবং নতুন মেশিনারি ক্রয়ের কাজে ১,৩৯২,৪২১,৯৮৭ টাকা ব্যবহার করা হবে।

এই সুকুকের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ৫০০০টাকা । সুকুকটির ন্যূনতম সাবসক্রিপ ১ লক্ষ টাকা এবং ন্যূনতম লট ২০টি। ৬ বছর মেয়াদী এই সুকুকটি ১ বছর গ্রেস পিরিয়ড থাকবে।

সুকুকটি ট্রাস্টি এবং ইস্যু এডভাইজার এন্ড এরেঞ্জার হিসেবে কাজ করছে যথাক্রমে ফার্স্ট সিকিউরিটি ইসলামীক ক্যাপিটাল এবং সিটি ব্যাংক ক্যাপিটাল রিসার্স লিমিটেড।

এছাড়া উক্ত বন্ডটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড এ অন্তর্ভূক্ত করার জন্য শর্তারোপ করা হয়েছে।

বিজনেস আওয়ার/ ২৮ সেপ্টেম্বর,২০২২/এসএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ