1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ৫ ঘরোয়া উপায়
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ৫ ঘরোয়া উপায়

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: হাইপারটেনশন (ইংরেজি: Hypertension), যার আরেক নাম উচ্চ রক্তচাপ, HTN , বা HPN, হল একটি রোগ যখন কোন ব্যক্তির রক্তের চাপ সব সময়েই স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে। উচ্চ রক্তচাপের প্রভাব বর্তমানে অনেকের মধ্যেই দেখা যায়। বিশেষ করে বয়স ৪০ পেরিয়ে গেলেই আপনি এই নীরব ঘাতকের শিকারে পরিণত হতে পারেন। এ ছাড়া রক্তচাপ বেড়ে গেলে আপনার শরীরে নানারকম অনাকাঙ্ক্ষিত জটিলতা দেখা দিতে পারে।

তাই যারা উচ্চ রক্তচাপে ভুগছেন, তাদের উচিত নিয়মিত ডাক্তারের পরামর্শ নেয়া এবং প্রয়োজনীয় ওষুধ সেবন করা। আবার অনেক সময় দেখা যায় নিয়মিত ওষুধ সেবনের পরও রক্তচাপ নিয়ন্ত্রণে আনা যায় না। ওষুধ সেবনের পাশাপাশি ঘরোয়া উপায়েও রক্তচাপ নিয়ন্ত্রণ করা যেতে পারে। তেমন পাঁচটি ঘরোয়া উপায় হলো-

খাবার নিয়ন্ত্রণ
ইংরেজিতে যাকে বলে ডায়েট কন্ট্রোল, এবার আপনাকে সে পথেই হাঁটতে হবে। সবধরনের কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন। সাদা ভাত, চিনি, ময়দা খাওয়ার অভ্যাস যতটা সম্ভব কমিয়ে আনুন। সাথে সবুজ শাকসবজি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন।

চর্বি বা স্নেহ জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এ ধরনের খাবার শরীরে কোলেস্টরেলের মাত্রাও বাড়িয়ে দেয়।

ওজন নিয়ন্ত্রণ
উচ্চ রক্তচাপের অধিকাংশ রোগীদেরই ওজন বেশি থাকে। বাছবিচারহীন খাবার খাওয়া আর শারীরিক পরিশ্রমে অনীহাই মূলত এ রোগের প্রধান কারণ। তাই আপনার উচিত ওজন নিয়ন্ত্রণে রাখা এবং প্রতিদিন অন্তত আধা ঘণ্টা শরীরচর্চা করা।

আপনি যত বেশি শরীরচর্চা করবেন আপনার হৃদপিণ্ড তত বেশি সুস্থ থাকবে। এ ছাড়া আপনার ওজনও নিয়ন্ত্রণে চলে আসবে।

তবে আপনার খুব ভারি ব্যায়ামের দরকার নেই। এক্ষেত্রে আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। হালকা জগিং বা হাঁটা–আপনার সহায়ক হতে পারে।

জীবন থেকে লবণ ছেঁটে ফেলুন
নির্দ্বিধায় বলা যায়, খাবারের স্বাদ বাড়ানোতে লবণের জুড়ি নেই। কিন্তু আপনার উচ্চ রক্তচাপ থাকলে আপনাকে লবণের পরিমাণ কমিয়ে ফেলতে হবে। এ ছাড়া বাইরে আমরা যেসব জাঙ্ক ফুড বা ভাজাপোড়া খাই, সেসব খাবারেও স্বাদ বাড়ানোর জন্য টেস্টিং সল্ট ব্যবহার করা হয়। এ ধরনের খাবার বর্জন করাই শ্রেয়।

পটাশিয়াম-জাতীয় খাবার বেশি গ্রহণ করুন
উচ্চ রক্তচাপে আপনাকে বেশি করে পটাশিয়ামযুক্ত খাবার খেতে হবে। এসব খাবারের মাঝে রয়েছে কলা, লাল আলু, বাদাম, নানা রকম মাছ, দই ইত্যাদি।

বদভ্যাস বাদ দিন
বর্তমানে অনেকেরই ধূমপান ও মদপানের মতো নানা রকম বদভ্যাস রয়েছে। আপনি যদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজই এসব বদভ্যাস জীবন থেকে বাদ দিন। নিকোটিন এবং অ্যালকোহল রক্তচাপ বৃদ্ধির জন্য অনেকাংশে দায়ী। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য এসব বদভ্যাস ত্যাগ করা আপনার জন্য অবশ্যই অপরিহার্য।

বিজনেস আওয়ার/১৮ অক্টোবর, ২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ