1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রাশিয়ায় করোনা ভ্যাকসিনের উৎপাদন শুরু
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

রাশিয়ায় করোনা ভ্যাকসিনের উৎপাদন শুরু

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৬ আগস্ট, ২০২০
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে প্রথম ভ্যাকসিন আবিষ্কার করেছে রাশিয়া। করোনার সংক্রমণ ঠেকাতে সক্ষম দাবি করে ‘স্পুটনিক-ভি’ নামে সম্প্রতি যে ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছিল রাশিয়া তা খুচরা বাজারে বিক্রির লক্ষ্যে তার উৎপাদন শুরু করেছে। রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ খবর দিয়েছে।

রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানায়, চলতি মাসের শেষ দিকে ভ্যাকসিনটি বাজারজাত করা হবে। স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানান, আগামী দুই সপ্তাহের মধ্যে করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচ বাজারে বিক্রির জন্য অবমুক্ত হবে।

তবে রাশিয়ার তৈরি এই ভ্যাকসিনেরে কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্বের বিজ্ঞানী মহল। বিভিন্ন দেশের গবেষক বলেছেন, এটা নিশ্চিত যে টিকাটি উদ্ভাবনে রুশ গবেষকরা বেশি তাড়াহুড়ো করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা ভ্যাকসিনটির ব্যাপারে খুঁটিনাটি পর্যালোচনা না করে অনুমোদনই দেবে না।

ভ্যাকসিনটির কার্যকারিতা নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে সে সম্পর্কে রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, রাশিয়ার প্রতিদ্বন্দ্বীরাই শুধু এমন কথা বলছে। করোনার টিকা নিয়ে উদ্বেগ-সংশয় ‘পুরোপুরি ভিত্তিহীন’। এই ভ্যাকসিন গ্রহণকারীরা কোনো ধরনের সমস্যার মুখে পড়ছেন কিনা তা পর্যবেক্ষণের জন্য একটি বিশেষ অ্যাপ তৈরি করা হচ্ছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন করোনা ভ্যাকসিন আবিষ্কারের চূড়ান্ত ঘোষণা দিয়ে তিনি বলেন, রাশিয়া প্রাণঘাতী করোনা প্রতিরোধের টিকা আবিষ্কারে বিশ্বে প্রথম। দেশটির সামরিক বাহিনীর সঙ্গে যৌথভাবে এ ভ্যাকসিন আবিষ্কার করে গামালেয়া ইনস্টিটিউট।

বিজনেস আওয়ার/১৬ আগস্ট, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ