1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বিশ্বের যেসব দেশে করোনামুক্ত রয়েছে!
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০১ অপরাহ্ন

বিশ্বের যেসব দেশে করোনামুক্ত রয়েছে!

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৬ আগস্ট, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চীনেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এর কয়েক সপ্তাহ পর এই ভাইরাস বিশ্বজুড়ে মহামারিতে রূপ নেয়। চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত দুই কোটির বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৭ লাখ ৬০ হাজারের বেশি। তবে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ।

বিশ্বের বিভিন্ন দেশ প্রাণঘাতী এই করোনাভাইরাসের প্রথম দফার সংক্রমণের ঢেউ সামলে আবারও দ্বিতীয় ধাক্কার মুখোমুখি হয়েছে। অন্যদিকে, এখনও বিশ্বের কয়েকটি দেশে এই ভাইরাসটি পৌঁছাতেই পারেনি।

করোনামুক্ত রয়েছে যেসব দেশ- কিরিবাতি, মার্শাল দ্বীপপুঞ্জ, মাইক্রোনেশিয়া, নাউরু, উত্তর কোরিয়া, পালাউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, তুর্কমেনিস্তান, টুভালু ও ভানুয়াতু।

এদিকে বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়লেও এখন পর্যন্ত রাশিয়া ছাড়া কোনও দেশই এই ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন আনতে পারেনি। গত ১১ আগস্ট বিশ্বের প্রথম হিসেবে রাশিয়া করোনাভাইরাসের বিরুদ্ধে দেশটির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন স্পুটনিক-৫ এর অনুমোদন দেয়।

যদিও রাশীয়ার তৈরি ভ্যাকসিন স্পুটনিক-৫ এর ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, রাশিয়ার করোনা ভ্যাকসিন মূল্যায়নের জন্য এখন পর্যন্ত পর্যাপ্ত কোনও তথ্য-উপাত্ত পাওয়া যায়নি। সূত্র: রয়টার্স।

বিজনেস আওয়ার/১৬ আগস্ট, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ