1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
দাদ/চুলকানি নির্মূলে কার্যকরী ৫ ঘরোয়া উপায়
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

দাদ/চুলকানি নির্মূলে কার্যকরী ৫ ঘরোয়া উপায়

  • পোস্ট হয়েছে : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: ফাঙ্গাল ইনফেকশনের কারণে দাদ হয়, এটি এক ধরনের চর্মরোগ। এক্ষেত্রে ত্বকের বিভিন্ন স্থানে গোল ফুসকুড়ির মতো হয়। আক্রান্ত স্থানে প্রচণ্ড চুলকানি ও যন্ত্রণা হয়। দাদ হলে ওই স্থানের ত্বক বেশ মোটা হয়ে যায়।

ছোঁয়াচে এ চর্মরোগ শরীরের এক স্থান থেকে অন্য স্থানে ছড়িয়ে পড়ে। তাই প্রাথমিক অবস্থায় দাদ সারিয়ে না তুললে এটি শরীরে খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

দাদ হলে দ্রুত চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি কয়েকটি উপাদান ব্যবহার করে দ্রুত দাদ সারিয়ে তুলতে পারেন। জেনে নিন দাদ নির্মূলের কার্যকরী ৭ ঘরোয়া উপায়-

নিমপাতা
নিমপাতা জীবাণু ধ্বংস করতে পারে। নিমপাতা বেটে দাদের উপর লাগালে খুব দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

নারকেল তেল
দাদ যেহেতু একটি ফাঙ্গাল ইনফেকশন, তাই সংক্রমণ রোধে কার্যকরী ভূমিকা রাখে নারকেল তেল। কারণ এতে থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। এছাড়া নারকেল তেল ত্বকের চুলকানি বা জ্বালা-পোড়া কমাতেও সাহায্য করে।

অ্যালোভেরা
অ্যালোভেরাও কিন্তু দাদ নির্মূল করতে সক্ষম। ভালো কোনো আয়ুর্বেদিক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল নিয়মিত সংক্রামিত জায়গায় লাগান। দেখবেন কিছুদিনের মধ্যেই দাদ সেরে যাবে।

হলুদ
অ্যান্টিসেপটিক ও অ্যান্টিফাঙ্গাল গুণসমৃদ্ধ হলুদ ব্যবহারেও দাদ থেকে নিস্তার মিলবে। এজন্য হলুদ বাটা দাদের স্থানে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। নিয়মিত হলুদ ব্যবহারে দ্রুত সারবে দাদ।

রসুন
দাদ সারাতে রসুনও কার্যকরী ভূমিকা রাখে। এজন্য দুই কোয়া রসুন থেঁতো করে দাদের উপরে নিয়ম করে লাগান। রসুন যে কোনো ধরনের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে পারে।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

বিজনেস আওয়ার/১৪ নভেম্বর, ২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ