1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ব্যাংকের উপর নির্ভরশীল হওয়ায় বন্ড মার্কেট গর্ভীরতা পায়নি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

ব্যাংকের উপর নির্ভরশীল হওয়ায় বন্ড মার্কেট গর্ভীরতা পায়নি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক বলেন, বাংলাদেশে বন্ড মার্কেট খুবই ছোট। তাই জিডিপিতে এর অবদান নামমাত্র। কোম্পানিগুলোর মূলধন সংগ্রহে ব্যাংক ঋণের উপর বেশী নির্ভর করায় এই বাজার গভীরতা পায়নি। বন্ডের কম সরবরাহ বন্ড বাজার বিকাশের জন্য অনুকূল নয়। একটি কার্যকরী বন্ড বাজার থাকলে সরকার মেঘা অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের জন্য সহজেই এই বাজার থেকে নিয়মিত তহবিল সংগ্রহ করতে পারত।

সোমবার (০৫ ডিসেম্বর) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে জুম প্লাটফর্মে অনুষ্ঠিত শেয়ারবাজারে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেনের গতি বেগবান করা এবং সচেতনতা তৈরি শীর্ষক আলোচনায় তিনি একথা বলেন।

গোলাম ফারুক বলেন, বন্ডগুলো ইক্যুইটির জন্য দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী অর্থায়নের বিকল্প হিসেবে কাজ করে। বন্ডগুলো যদি শেয়ারবাজারে ট্রেডিং হয়, বন্ড মার্কেটের আকারও বৃদ্ধি পাবে, সাথে সাথে শেয়ারবাজারে পণ্যের বৈচিত্র্যতাও আসবে। আর সেক্ষেত্রে শেয়ারবাজার জিডিপি বৃদ্ধির পাশাপাশি লক্ষমাত্রা অর্জনে সহযোগী খাত হিসেবে উন্মোচিত হবে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসইর ট্রেনিং এন্ড এওয়্যারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। তিনি সরকারি বন্ড ট্রেডিং-এর প্রেক্ষাপট ও এর সাম্প্রতিক সুবিধাদি সম্পর্কে অবহিতকরনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করেন।

সিএসইর পক্ষে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেড অফ আইটি মোহাম্মদ মেজবাহ উদ্দিন, হেড অফ ট্রেক মার্কেটিং এন্ড সার্ভিসেস মোহাম্মাদ মরতুজা আলম, হেড অফ বিজনেস প্রোমোশন এন্ড মার্কেটিং মোহাম্মদ মনিরুল হক, হেড অফ সারভিলেন্স এন্ড মার্কেট অপারেসন্স মোঃ নাহিদুল ইসলাম খান প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল)-এর সিডিএস অ্যাপ্লিকেশন এন্ড ট্রেনিং বিভাগের মোঃ মইনুল হক। তিনি বিপিআইডি থেকে বিওআইডি -তে শেয়ার পাঠানোর সম্পূর্ণ প্রক্রিয়া উপস্থাপন করেন । সিএসই-এর আইটি বিভাগ থেকে স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন এর সম্পূর্ণ প্রক্রিয়া উপস্থাপন করা হয় ।

পরবর্তীতে অংশগ্রহণকারীদের বিভিন্ন ধরনের প্রশ্নের প্রেক্ষিতে উপস্থিত বক্তারা সেগুলোর বাস্তবসম্মত ও গৃহীত পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করেন । এখানে উল্লেখ্য যে, সিএসই সরকারি সিকিউরিটিজ লেনদেন এর প্রক্রিয়াটি সকলের কাছে বোধগম্য ও জনপ্রিয় করতে এবং এক্সচেঞ্জ প্লাটফর্ম-এর লেনদেন এর গতিশীলতা আনতে গত মে মাস থেকেই সরকারি সিকিউরিটিজ এর উপর বিভিন্ন ধরনের ট্রেনিং ও সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে আসছে। প্রতিবারের ন্যায় এবারও সিএসইর এই অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০০ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত সকলে আশা করেন যে, সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি লেনদেন, স্টক এক্সচেঞ্জ-এর প্লাটফর্মে করার মাধ্যমে দেশে একটি প্রাণবন্ত বন্ড মার্কেট গড়ে উঠবে। এখন থেকে বাংলাদেশের শেয়ারবাজার শুধু ইকুইটি মার্কেটের উপর নির্ভরশীল হবে না বরং এটি বন্ড মার্কেটের উপরও নির্ভরশীল হবে এবং এতে করে বিনিয়োগকারীদের ঝুঁকিও অনেকখানি হ্রাস পাবে। সেই সাথে দেশের শেয়ারবাজার দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণে আরও সম্প্রসারিত হবে ।

বিজনেস আওয়ার/০৬ ডিসেম্বর, ২০২২/পিএস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ