1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
ব্লাড ক্যানসার নিরাময়ে ‘জৈবপ্রযুক্তি চিকিৎসায়’ বিজ্ঞানীদের যুগান্তকারী সাফল্য
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

ব্লাড ক্যানসার নিরাময়ে ‘জৈবপ্রযুক্তি চিকিৎসায়’ বিজ্ঞানীদের যুগান্তকারী সাফল্য

  • পোস্ট হয়েছে : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: বিজ্ঞানীদের যুগান্তকারী প্রচেষ্টায় ব্লাড ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখ থেকে সুস্থ হয়েছেন এক কিশোরী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, আল্যিসা নামে ওই কিশোরীকে সুস্থ করতে আগের সব ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যর্থ হয়।
বিজ্ঞানীদের আবিষ্কারে সুস্থ হয়েছেন ব্লাড ক্যানসারে আক্রান্ত কিশোরী

পরে ব্রিটেনের গ্রেট ওরমন্ড স্ট্রিট হাসপাতালের চিকিৎসকরা জৈবপ্রযুক্তির মাধ্যমে নতুন একটি চিকিৎসা পদ্ধতি তৈরি করে কয়েকটি ধাপে আল্যিসার ওপর প্রয়োগ করেন। আর এতেই আসে সাফল্য।

বিবিসি জানিয়েছে, গত ছয় মাস ধরে আল্যিসার শরীরে কোনো ক্যানসারের কোনো সেল নেই। আবার কোনো ক্যানসারের সেল আসবে কি না, সেটা নিয়ে পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসক অধ্যাপক ওয়াসিম কাসিম। তিনি এই গবেষক দলের নেতৃত্ব দিচ্ছেন।

অধ্যাপক ওয়াসিম কাসিম জানান, ১৩ বছর বয়সী আল্যিসা ২০২১ সালের মে মাসে অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ায় আক্রান্ত হন। আল্যিসার ক্ষেত্রে বিপদটি হচ্ছে তার ক্যানসারের পরিস্থিতি মারাত্মক ছিল। কোনোভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব না হয়ে তাকে কেমোথেরাপি এবং অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। তবুও অবস্থা খারাপ হতে থাকে।

ক্যানসারের সেল না কমে আরও বাড়তে থাকে। এরপরে গ্রেট ওরমন্ড স্ট্রিট হাসপাতালের চিকিৎসকরা আল্যিসা শরীরে প্রয়োগ করেন জৈবপ্রযুক্তির মাধ্যমে তৈরি ‘বেস এডিং’ নামে নতুন চিকিৎসা পদ্ধতি। মাত্র ৬ বছর আগে এই প্রযুক্তি বের হয়।

চার ধরনের বেস – অ্যাডেনিন (এ), সাইটোসিন (সি), গুয়ানিন (জি) এবং থাইমিন (টি) – আমাদের জেনেটিক কোডের বিল্ডিং ব্লক। এই জেনেটিক কোডের মাধ্যমেই তৈরিকৃত টি-সেল আল্যিসার ক্যানসারের টি-সেলকে আক্রমণ করে ধংস করে দিয়েছে।

অধ্যাপক ওয়াসিম কাসিম জানান, আল্যিসায় প্রথম ব্যক্তি যাকে এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তিনি জানান, এই প্রযুক্তি ব্যবহারের তিন মাস পরে পরীক্ষা করে আল্যিসার দেহে ক্যানসারের জীবাণু পাওয়া যায়। এটা নিয়ে তারা কিছুটা শঙ্কায় ছিলেন।

তবে সাম্প্রতিক সময়ে করা পরীক্ষা কোনো ক্যানসারের জীবাণু পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি। এদিকে আল্যিসা জানাচ্ছেন, তিনি খুবই ভাগ্যবান এই প্রযুক্তি তার শরীরে ব্যবহার করা হয়েছে। ভবিষ্যতে এই প্রযুক্তি ছোট্ট শিশুদের ক্ষেত্রে ব্যবহার হবে বলে আশাবাদী তিনি।

বিজনেস আওয়ার/১১ ডিসেম্বর, ২০২২/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ