1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
করোনাভাইরাস চিরতরে নির্মূল হবে না: ওয়ালপোর্ট
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

করোনাভাইরাস চিরতরে নির্মূল হবে না: ওয়ালপোর্ট

  • পোস্ট হয়েছে : রবিবার, ২৩ আগস্ট, ২০২০
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস চিরতরে নির্মূল হবে না বলে জানিয়েছেন যুক্তরাজ্য সরকারে শীর্ষ বৈজ্ঞানিক স্যার মার্ক ওয়ালপোর্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আগামী দুই বছরের মধ্যে করোনাভাইরাস দূর হয়ে যাবে বলে মন্তব্য করার পরপরই এই সতর্কবার্তা দিয়েছেন তিনি।

এর আগে গত শুক্রবার (২১ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস আশা প্রকাশ করেন, দুই বছরের মধ্যে করোনাভাইরাস মহামারির অবসান হতে পারে। প্রযুক্তির অগ্রগতির কারণে এখন তুলনামূলক কম সময়ের মধ্যেই বিশ্ব করোনাভাইরাসকে হটাতে সক্ষম হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ভিন্নমত পোষণ করে শনিবার (২২ আগস্ট) বিবিসি রেডিও টুডে প্রোগ্রামে স্যার ওয়ালপোর্ট বলেন, বিশ্বব্যাপী ভ্যাকসিনের মাধ্যমেই কোভিড-১৯কে নিয়ন্ত্রণে রাখতে হবে। তবে গুটি বসন্ত যেমন টিকার মাধ্যমে চিরতরে নির্মূল করা সম্ভব হয়েছিল, করোনার ক্ষেত্রে তা হবে না।

তিনি বলেন, এজন্য বিশ্ববাসীকে নিয়মিত বিরতিতে করোনা ভাইরাসের টিকা নিতে হবে। করোনা থেকে বাঁচতে একটা নির্দিষ্ট সময় পরপর ভ্যাকসিন নিয়ে টিকে থাকতে হবে। করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বিপর্যয় ডেকে আনবে। সুতরাং লকডাউন পরিবর্তে বিকল্প উপায় বের করতে হবে, যেন মৃত্যুর মিছিল ঠেকানো যায়।

স্যার মার্ক মনে করেন, পর্যটকদের আনাগোনার পাশাপাশি অবাধ মেলামেশার কারণে সংক্রমণ বাড়ছে। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আবিষ্কারের দিকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন এই বিজ্ঞানী।

বিজনেস আওয়ার/২৩ আগস্ট, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ