1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রমজানে পণ্যের দাম বাড়ার আশঙ্কা নেই : বাণিজ্যমন্ত্রী
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

রমজানে পণ্যের দাম বাড়ার আশঙ্কা নেই : বাণিজ্যমন্ত্রী

  • পোস্ট হয়েছে : বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মনশি বলেছেন, দেশে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত রয়েছে। সরবরাহেও কোনো ঘাটতি নেই। আসন্ন রমজান মাসে পণ্যের দাম বাড়ার কোনো আশঙ্কা নেই।

বুধবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের পঞ্চম সভা শেষে সাংবাদিকদের তিনি এ আহ্বান জানান।

টিপু মুনশি বলেন, রোজা শুরু হওয়ার প্রথম সাতদিন পণ্য কেনায় যে উপচেপড়া ভিড় থাকে, তা দরকার নেই। সবাই ভাবে একমাসের পণ্য কিনবেন, তারও দরকার নেই। কারণ, একসঙ্গে সবাই পণ্যক্রয় করলে বাজারে একটা কৃত্রিম সংকট তৈরি হয়। বিক্রেতারা এটাকে সুযোগ মনে করে দাম বাড়িয়ে দেয়। তাই একসঙ্গে পণ্যক্রয় থেকে সবাইকে বিরত থাকতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানের প্রথম সপ্তাহে ক্রেতারা যেভাবে বাজারে হুমড়ি খেয়ে পড়েন, সেটা থেকে সবাইকে বিরত থাকতে হবে। কাইন্ডলি আপনারা (সাংবাদিক) তাদের বলুন, এটির দরকার নেই। কারণ, দোকানে যখন ১০০ কেজি মাল থাকে, তখন যদি ১০ জন ক্রেতার প্রত্যেকে একসঙ্গে ১০০ কেজি করে কিনতে চায় তখন মনে হয় সংকট, যেটা আর্টিফিশিয়াল (কৃত্রিম)।

তিনি বলেন, রেগুলার কেনাকাটা করলে এই চাপটা হয় না। এটা কিন্তু একটা বড় ধরনের ঝামেলা। আমরা লক্ষ্য করছি রমজানের প্রথম সাতদিনই বেশি সংকট তৈরি হয়। কারণ, রমজানের আগে থেকে সাত দিনের পণ্য কিনে নিলে পরের ৭-৮ দিন চলে যায়। তখন দেখা যায় বাজার স্বাভাবিক হয়ে আসছে। রমজান মাসের আগেই সব কিনে নিতে হবে? রমজান মাসে আমার ৩০ কেজি পেঁয়াজ লাগবে, যখন একসঙ্গে কিনে ফেলতে চাই তখন তো বাজারে সমস্যা হবেই।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, সব মানুষ যদি মনে করে এক দিনেই সব কিনে ফেলবে, তাহলে তো বাজারে সংকট তৈরি হবেই। সাপ্লাইটা তো ঠিক রাখতে হবে। হুট করে বেশি পণ্য কেনার দরকার নেই। এটা সারা মাস ধরেই পাওয়া যাবে। এক মাসের পণ্য কেউ যেন একসঙ্গে না কেনে। তাহলে বাজারে সমস্যা হবে না। আমরা সার্বাত্মক চেষ্টা করছি, যেন রমজান মাসে বাজারে সংকট সৃষ্টি না হয়।

বিজনেস আওয়ার/০৪ জানুয়ারি, ২০২৩/কমা

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ