1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে টিটো-সাতরং অ্যাগ্রোকে জরিমানা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজিতে টিটো-সাতরং অ্যাগ্রোকে জরিমানা

  • পোস্ট হয়েছে : বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজির দায়ে মো. লুতফুল গনি টিটো ও সাতরং অ্যাগ্রো ফিসারিজকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে কমিশন। এই কারসাজিতে টিটো তার স্ত্রী শাম্মী নেওয়াজকেও ব্যবহার করেছেন। যদি সাতরং অ্যাগ্রোর সঙ্গেও জড়িত।

দেখা গেছে, কারসাজিতে লুতফুল গনি টিটো নিজে এবং তার সম্পৃক্ত সাতরং অ্যাগ্রো ও তার স্ত্রীর বিও হিসাবের মাধ্যমে কারসাজি করেছেন। ডিএসই ২০১৯ সালের ১ আগস্ট থেকে ২১ আগস্ট পর্যন্ত সময়কালীন তদন্তে দেখতে পায়, টিটো,তার স্ত্রী ও সাতরং অ্যাগ্রো ১ কোটি ১ লাখ টাকার রিয়েলাইজড ও ৮৭ লাখ টাকার আনরিয়েলাইজড মুনাফা করে।

এভাবে মুনাফা করতে গিয়ে সিরিজ ট্রেডিংয়ের মাধ্যমে টিটো চক্রটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৭(ই)ভি) ভঙ্গ করেছে। এ বিষয়ে গত বছরের ৫ জুন কারন দর্শাতে টিটো ও সাতরং অ্যাগ্রোকে শুনানিতে তলব করা হয়।

তবে কমিশনের কাছে তাদের ব্যাখ্যা বিবেচনাযোগ্য হয়নি। এই পরিস্থিতিতে শেয়ারবাজারের উন্নয়ন, বাজারে শৃঙ্খলা ও স্বচ্ছতা রক্ষার স্বার্থে লুতফুল গনি টিটো ও সাতরং অ্যাগ্রোকে জরিমানা করা প্রয়োজন এবং সমীচীন বলে কমিশন মনে করে। যে কারনে কমিশন টিটোকে ১৫ লাখ টাকা ও সাতরং অ্যাগ্রোকে ১০ লাখ টাকা জরিমানা করেছে। এই শাস্তির বিষয়ে সম্প্রতি চিঠির মাধ্যমে জানিয়ে দিয়েছে কমিশন।

বিজনেস আওয়ার/১১ জানুয়ারি, ২০২৩/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ