1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
আইএমএফের ডিএমডি ঢাকায় আসছেন আজ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন

আইএমএফের ডিএমডি ঢাকায় আসছেন আজ

  • পোস্ট হয়েছে : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আন্তোয়েনেট মনসিও সায়েহ ৫ দিনের সফরে আজ ঢাকায় আসছেন।

ঢাকায় সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে সাক্ষাৎ করবেন আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক।

অর্থ বিভাগের একটি সূত্র জানিয়েছে, শনিবার (১৪ জানুয়ারি) তিনি ঢাকায় আসবেন। তার সফরে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণচুক্তি চূড়ান্ত করা হতে পারে।

গত জুলাই মাসে বাংলাদেশ সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের আবেদন করলে তা শর্তসাপেক্ষে দিতে রাজি হয় সংস্থাটি।

এদিকে, গত অক্টোবরে ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভার মধ্য দিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে একটি দল আইএমএফের সঙ্গে দেখা করে। সে বৈঠক শেষে গভর্নর জানিয়েছিলেন, বাংলাদেশ আইএমএফ থেকে ঋণ পাবে।

ফেব্রুয়ারিতে আইএমএফের ঋণের প্রথম কিস্তি পাওয়া যাবে। প্রথম কিস্তি বাবদ ৪৫ কোটি ৪৫ লাখ ডলার মিলবে। এরপর প্রতি ছয় মাস পরপর একটি করে কিস্তি দেওয়া হবে। সাত কিস্তিতে দেওয়া এ ঋণের শেষ কিস্তি পাওয়া যাবে ২০২৬ সালের ডিসেম্বরে। ঋণের গড় সুদ হার ২ দশমিক ২ শতাংশ।

এদিকে ঋণের কিস্তি খুব কম হলেও আইএমএফের ঋণ পেলে অন্য সংস্থাগুলোর ঋণ পাওয়াও সহজ হবে। এ কারণে সরকার আইএমএফের ঋণ দেওয়াকে গুরুত্ব দিচ্ছে।

বিজনেস আওয়ার/১৪ জানুয়ারি, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ