1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
আফগানিস্তানে বিভিন্ন অপরাধে প্রকাশ্যে চারজনের হাত কর্তন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

আফগানিস্তানে বিভিন্ন অপরাধে প্রকাশ্যে চারজনের হাত কর্তন

  • পোস্ট হয়েছে : বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান কান্দাহারের আহমেদ শাহী স্টেডিয়ামে মঙ্গলবার ডাকাতি ও সমকামিতার অভিযোগে ৯ জনকে বিভিন্ন অপরাধে চাবুক মেরেছে। স্থানীয় সরকারি কর্মকর্তা এবং ওই এলাকার সাধারণ মানুষ সেসময় উপস্থিত ছিলেন।

সাবেক আফগান মন্ত্রী শবনম নাসিমী জানিয়েছেন, ওই স্টেডিয়ামে প্রকাশ্যে ৪ জনের হাতও কর্তন করা হয়েছে। তারা চুরির দায়ে অভিযুক্ত। আফগানিস্তানে অঙ্গচ্ছেদ, হত্যা ও চাবুক মারা হচ্ছে, কোনো ন্যায্য বিচার ছাড়াই। এটি মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।’

আফগান সংবাদমাধ্যম টুইটে এ ঘটনা সম্পর্কে বলেছে, ‘সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানিয়েছে কান্দাহারের আহমেদ শাহী স্টেডিয়ামে ৯ জনকে ডাকাতি ও সমকাতিমার অভিযোগে শাস্তি দেওয়া হয়েছে।

স্থানীয় সরকারি কর্মকর্তা এবং কান্দাহারের সাধারণ মানুষ ওই সময় উপস্থিত ছিলেন। কান্দাহারের গভর্নর হাজি জাইদ বলেছেন, ‘অভিযুক্তদের ৩৫-৩৯ বার চাবুক মারা হয়েছে।’

এদিকে ২০২১ সালের ১৫ আগস্ট যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতা দখল করে তালেবান। গত বছরের শেষ দিকে আফগানিস্তানের বিচার ব্যবস্থায় শরিয়া আইন ফিরিয়ে আনার ঘোষণা দেয় তারা। এরপর প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর, বেত্রাঘাত এবং অঙ্গচ্ছেদ করেছে সশস্ত্র এ গোষ্ঠী।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর গত বছরের ৭ ডিসেম্বর ফারাহ শহরে তালেবান প্রথম প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করে তালেবান। য
সূত্র: এনডিটিভি

বিজনেস আওয়ার/১৮ জানুয়ারি, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ