1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রানার সাথে উত্তরার নিয়োগ চুক্তি
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

রানার সাথে উত্তরার নিয়োগ চুক্তি

  • পোস্ট হয়েছে : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : রানার অটোমোবাইলস পিএলসির সাথে উত্তরা মোটরস কর্পোরেশনের বিশ্ববিখ্যাত বাজাজ থ্রী-হুইলার বিপণনের জন্য পরিবেশক নিয়োগের চুক্তি স্বাক্ষর হয়েছে। বুধবার এক প্রেস বিজ্ঞতির মাধ্যমে রানার গ্রুপের হেড অব মিডিয়া এন্ড পিআর ওয়াহিদ মুরাদ এ তথ্য জানিয়েছে।

ওয়াহিদ মুরাদ জানান, ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সুবীর চৌধুরী , এইচ আর এন্ড এডমিন পরিচালক রূদাবা তাজিন, সিএফও সনদ দত্ত, হেড অফ সেলস হাসিবুর রহমান সুবিন । উত্তরা মোটরস কর্পোরেশনের পক্ষে ছিলেন চেয়ারম্যান মতিউর রহমান, নির্বাহী পরিচালক কাজী এমদাদ হোসেন, পরিচালক নাঈমুর রহমান, পরিচালক অর্থ ও প্রশাসন হুমায়ুন কবির চৌধুরী।

উল্লেখ্য আগামী ১১ই ফেব্রুয়ারী বাংলাদেশের প্রথম থ্রী-হুইলার উৎপাদন কারখানার শুভ উদ্বোধন ও বিপণন শুরু হবে রানার অটোমোবাইলস পিএলসির ভালুকা কারখানায়।

বিজনেস আওয়ার/০১ ফেব্রুয়ারি, ২০২৩/এস এম

বিডি ওয়েল্ডিংয়ের মালিকানা পরিবর্তনে বিএসইসির অনুমোদন

বিজনেস আওয়ার প্রতিবেদক : দীর্ঘদিন ধরে শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস (বিডিওয়েল্ডিং) এর উৎপাদন বন্ধ রয়েছে। যাতে করে কোম্পানিটি থেকে শেয়ারহোল্ডাররা কোন রিটার্ন পাচ্ছেন না। অবশেষে নিয়ন্ত্রক সংস্থার কার্যকরি পদক্ষেপে কোম্পানিটিতে আশার সঞ্চার তৈরী হয়েছে। কোম্পানিটির মালিকানা পরিবর্তনের অনুমোদনের মাধ্যমে এই আশার সঞ্চার করেছে কমিশন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন বন্ধ কোম্পানিকে চালু করতে উদ্যোগ নেয়। যার ধারাবাহিকতায় বিডি ওয়েল্ডিংসকে উৎপাদনে ফেরাতে উদ্যোগ নেয়। এর ধারাবাহিকতায় ২০২১ সালের ২৮ জানুয়ারি কোম্পানিটির পর্ষদ পূণ:গঠন করে কমিশন। এছাড়া বিগত ২ অর্থবছরের আর্থিক অবস্থাসহ সার্বিক বিষয় নিরীক্ষার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়নিয়ন্ত্রক সংস্থাটি।

এরপরে একই বছরের মার্চে কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে ২ জন স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এছাড়া আরো ৪ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়। ওই ৪ জনের মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পক্ষ থেকে মনোনীত একজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে রাখা হয়।

এতে কোম্পানিটিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয় – কাজী শফিকুল ইসলাম, অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ, নুসরাত খান, এ এফ এম আবদুল মঈন ও মো. সাইফুদ্দিন খান। এছাড়া আইসিবির পক্ষ থেকে মনোনীত স্বতন্ত্র পরিচালক হয় মো. রফিকুল ইসলাম। এর মধ্যে কাজী শফিকুল ইসলাম কোম্পানিটির চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়।

এবার কোম্পানিটির মালিকানা পরিবর্তনের অনুমোদন দিয়েছে বিএসইসি। সর্বশেষ কমিশন সভায় বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার হস্তান্তরের মাধ্যমে ম্যানেজমেন্ট পরিবর্তনের সুযোগ করে দেওয়া হয়েছে। যে কোম্পানিটির দায়িত্ব নিতে যাচ্ছে দেশের প্রথম সারির ও ৩ ক্যাটাগরিতে বিশ্বের সেরা পুরস্কার পাওয়া সী পার্ল হোটেল অ্যান্ড রিসোর্ট কর্তৃপক্ষ।

এই কোম্পানি কর্তৃপক্ষ আর্থিক সংকটে চট্টগ্রাম থেকে ঢাকায় স্থানান্তরিত কারখানা চালু করতে সমস্যায় পড়ে। যা ব্যাংক থেকে ঋণ নিয়েও চালু করা যেত। কিন্তু ব্যাংক ঋণ নেওয়ার ক্ষেত্রে বড় বাধাঁ হয়ে দাড়াঁয় আইসিবির মনোনিত পরিচালকেরা। ওই সময় থেকেই আইসিবি তাদের শেয়ারটা ট্রান্সফার করে দিতে চায়। যা এখন নেবে সী পার্ল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৯৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া বিডি ওয়েল্ডিংয়ের বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৩ কোটি ৩৫ লাখ টাকা। এরমধ্যে ৬৮.৯৯ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। সোমবার (২৯ জানুয়ারি) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ২৯.৩০ টাকায়।

বিজনেস আওয়ার/০১ ফেব্রুয়ারি, ২০২৩/এস এম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ