1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ১০ ব্যক্তি -প্রতিষ্ঠান
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন

এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল ১০ ব্যক্তি -প্রতিষ্ঠান

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : স্বাধীনতার ৫০ বছরে দেশের অর্থনীতিতে অবদান রাখায় ৫ ক্যাটাগরিতে ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছে দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। গতকাল সোমবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির হিসেবে ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর বেসরকারি ও বিনিয়োগ খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এম এ রাজ্জাক খান রাজসহ প্রমুখ।

বিজনেস লিডারশিপ ক্যাটাগরিতে দুইজন, শিল্প বাণিজ্য সেবা এবং কৃষি ও কৃষি বাণিজ্যে চারজন, তরুণ উদ্যোক্তা ক্যাটাগরিতে একজন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ক্যাটাগরিতে দুইজন এবং নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে একজনকে সম্মানিত করা হয়। এছাড়া জুরি বোর্ডের বিশেষ ক্যাটাগরিতে দুইজনকে সম্মানিত করা হয়। বিজনেস লিডারশিপ ক্যাটাগরিতে এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান ও বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলসের (বিএসআরএম) চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী। শিল্পে অলিম্পিকের ব্যবস্থাপনা পরিচালক মুবারক আলী, কৃষি ও কৃষি বাণিজ্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী।

সেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। বাণিজ্যে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশীদ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা ক্যাটাগরিতে ক্রিয়েশন প্রাইভেটের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল করিম মুন্না, ট্যাম্পাকো ফয়েলসের ব্যবস্থাপনা পরিচালক সাফিউস সামি আলমগীর। নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে কারিগরের ম্যানেজিং পার্টনার তানিয়া ওয়াহাব এবং তরুণ উদ্যোক্তা ক্যাটাগরিতে বসুন্ধরা পেপার মিলসের ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান পুরস্কার পেয়েছেন। জুরি বোর্ডের বিশেষ সম্মাননা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাহবুবুর রহমান এবং ঐতিহ্য কারুশিল্প গবেষক মালেকা খান। এছাড়া এফবিসিসিআইয়ের আজীবন সম্মাননা পেয়েছেন সংগীত শিল্পী সাবিনা ইয়সামিন ও বিশিষ্ট শিল্পপতি সালমান এফ রহমান।

এর আগে একই দিনে বিকেল ৫টায় বিআইসিসিতে বিজনেস সামিটের সমাপনীতে এফবিসিসিআইর সভাপতি জসিম উদ্দিন সাংবাদিকদের ব‌লেন, বিজনেস সামিটে বি‌ভিন্ন দে‌শের মন্ত্রী, সরকা‌রের প্র‌তি‌নি‌ধি, ব্যবসায়ী-উদ্যোক্তারা বিজ‌নেস সা‌মি‌টে এসেছেন। এসব উদ্যোক্তা‌দের জন্য ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রস্তুত র‌য়ে‌ছে। এগুলোর কর্মযজ্ঞ চালু হলে ২০৪১ নয়, তার আগেই আমরা ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছে যাব।

গ্যাস বিদ্যুৎ জ্বালানি সংকট ও নানা প্রতিকূলতা সত্ত্বেও আমাদের অর্থনীতি ৪৭০ বিলিয়ন ডলারে এসেছে জানিয়ে তিনি বলেন, এখন সরকার ব্যবসা-বান্ধব। পদ্মা সেতু চালু ক‌রেছে। বিভিন্ন বড় বড় অবকাঠামোর কাজ চলছে। ১০০টি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। এই কর্মযজ্ঞ ব‌লে দেয় ২০৪১ সালে এক ট্রিলিয়ন অর্থনীতিতে নয়, সা‌ড়ে ৩ ট্রিলিয়ন ডলা‌রের বে‌শি হবে, এমন পরিসংখ্যান উঠে এসে‌ছে।

‌আরও বলেন, বাংলা‌দেশ এখন ৯তম ভোক্তা বাজার। এখা‌নে ১৭ কো‌টি লো‌ক র‌য়ে‌ছে‌। যার ৬৮ শতাংশ জনশক্তি কর্মক্ষম। এখানে বিনিয়োগের বিকল্প নেই। কারণ, আমরা ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরি করেছি। এখানে ভোক্তা বাজার আছে। ভৌগোলিক অবস্থানের কারণে দক্ষিণ এশিয়ার চারটি দেশ গুরুত্বপূর্ণ, এর মধ্যে রয়েছে বাংলাদেশ-ভারত ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম। তার মধ্যে সবচেয়ে বেশি সম্ভাবনাময় বাংলাদেশ। এটি বুঝেই দ‌ক্ষিণ কোরিয়া জাপান-সহ বিভিন্ন দেশ বিনিয়োগ শুরু করেছে। তারা বুঝেছেন, এখানে বিনিয়োগ করলে সফল হবেই।

এই প্রথম বাংলাদেশ বিজনেস সামিট করেছে, পূর্ব অভিজ্ঞতা না থাকায় কিছু ভুল-ত্রুটি হলেও সফলতাই বেশি দাবি করে জসিম বলেন, সফল হওয়ার অন্যতম কারণ ৮৯৬ জন সা‌মি‌টে অংশ নি‌তে রে‌জিস্ট্রেশন ক‌রে‌ছে। ৩০০ বে‌শি বি‌দে‌শি এসে‌ছে। সা‌মি‌টে প্র‌তি‌টি সেশন ছিল প্রাণবন্তর। বেশি-বিদেশি ব্যবসায়ীরা আগ্রহ নিয়ে সেশনগুলোতে অংশ নিয়েছেন। ইতোমধ্যে সৌদি আরবের সঙ্গে চারটি ব্যবসায়িক চুক্তি হ‌য়েছে। সৌ‌দি আ‌রও বি‌নি‌য়োগ কর‌বে বলে জা‌নি‌য়ে‌ছে। আরও কয়েকটি দেশের ব্যবসায়ীরা এখানে ব্যবসার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই সা‌মি‌টের উদ্দেশ্য ছিল ব্র্যা‌ন্ডিং করা ও দে‌শের সক্ষমতা তু‌লে ধরা, এতে আমরা সফল হয়েছি।

বিজনেস সামিটে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ সাতটি দেশের মন্ত্রী, ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ১৭টি দেশের ৩০০টিরও বেশি-বিদেশি বিনিয়োগকারী প্রতিনিধি ও ব্যবসায়ী নেতারা অংশগ্রহণ করেছে।

বিজনেস আওয়ার/১৪ মার্চ, ২০২৩/এমএজেড

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ