1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কংগ্রেসকে বাদ দিয়ে নতুন জোট গড়ছেন মমতা-অখিলেশ?
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

কংগ্রেসকে বাদ দিয়ে নতুন জোট গড়ছেন মমতা-অখিলেশ?

  • পোস্ট হয়েছে : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ যাদবের বৈঠক ঘিরে নতুন জল্পনা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। ভারতের সবচেয়ে প্রাচীন দল কংগ্রেসকে বাদ দিয়েই আগামী জাতীয় নির্বাচনের জন্য জোট গড়তে যাচ্ছেন মমতা এবং অখিলেশ যাদব? এমন প্রশ্ন এখন জনমনে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে আরও জানানো হয়েছে, মমতা এবং অখিলের সঙ্গে রয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়েকও।

শুক্রবার (১৭ মার্চ) পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় এক বৈঠকে মিলিত হন রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। তারা আগামী সপ্তাহে ওড়িশার বিজু জনতা দলের প্রধান নবীন পাটনায়েকের সঙ্গেও বৈঠক করবেন। এরপরই জোটের চূড়ান্ত রূপরেখা প্রকাশ করা হতে পারে।

মমতা ও অখিলেশ যাদবের বৈঠকে আগামী জাতীয় নির্বাচনে কংগ্রেসকে বাদ দিয়েই জোট গঠনের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি ক্ষমতাসীন বিজেপি থেকেও দূরে থাকার বিষয়েও একমত পোষণ করেন দুই নেতা।

তৃণমূল কংগ্রেসের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এনডিটিভিকে বলেছেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ২৩ মার্চ নবীন পাটনায়েকের সঙ্গে বৈঠকে বসবেন। আমরা কংগ্রেস এবং বিজেপি থেকে দূরত্ব বজায় রাখার বিষয়টি নিয়ে অন্যান্য বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করব। আমরা আমাদের জোটকে তৃতীয় কোনো ফ্রন্ট বলে বিবেচনা করতে চাই না বরং আমরা দেখিয়ে দিতে চাই যে, আঞ্চলিক দলগুলোরও বিজেপিকে হারানোর ক্ষমতা রয়েছে।’

কেবল সুদীপ নয় বিজেপি এবং কংগ্রেস থেকে দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করেছেন অখিলেশ যাদবও। তিনি বলেছেন, ‘বাংলায় আমরা মমতা দিদির সঙ্গে আছি। আমাদের অবস্থান হলো, কংগ্রেস এবং বিজেপি উভয়ের সঙ্গেই দূরত্ব বজায় রাখা।’

কেউ বিজেপির আওতায় থাকলে তাকে আর সরকারি সংস্থাগুলো হয়রানি করে না উল্লেখ করে অখিলেশ যাদব বলেন, ‘যারা “বিজেপি ভ্যাকসিন” গ্রহণ করেছে তাদের কাউকেই সিবিআই, ইডি কিংবা আই-টি বিরক্ত করে না।’ এ সময় তিনি সেসব নেতার নাম উল্লেখ করেন, যারা বিজেপিতে যোগ দেয়ার পর তাদের বিরুদ্ধে চলমান মামলাগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আবার স্থগিত করে দিয়েছে।

বিজনেস আওয়ার/১৮ মার্চ, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ