1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
৩.১২ কোটি টাকার ফার্মা এইডসের ২.৮০ কোটি উদ্যোক্তা/পরিচালকদের পকেটে
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

৩.১২ কোটি টাকার ফার্মা এইডসের ২.৮০ কোটি উদ্যোক্তা/পরিচালকদের পকেটে

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৯ মার্চ, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে অর্থের ছয়-নয় এর অভিযোগ দীর্ঘদিনের। এসব কোম্পানির মালিকানায় সাধারন শেয়ারহোল্ডাররা থাকলেও নানাভাবে ভোগ করে উদ্যোক্তা/পরিচালকেরা। যাদের মালিকানা সাধারন শেয়ারহোল্ডারদের থেকে কম সত্ত্বেও বিভিন্ন ব্যক্তিগত স্বার্থ উদ্ধার করে নেয় তারা। যা ঘটেছে ৩ কোটি ১২ লাখ টাকার পরিশোধিত মূলধনের ফার্মা এইডসেও। এই কোম্পানিটি থেকে ২ কোটি ৮০ লাখ টাকা কোম্পানির উদ্যোক্তা/পরিচালকদের ব্যক্তিস্বার্থে ব্যবহারে সরানো হয়েছে।

কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই তথ্য বেরিয়ে এসেছে।

নিরীক্ষক জানিয়েছেন, ফার্মা এইডস থেকে ২ কোটি ৭৯ লাখ ৭২ হাজার ৪১১ টাকা কোম্পানির উদ্যোক্তা/পরিচালক বা স্বার্থ সংশ্লিষ্টদের (রিলেটেড পার্টি) কাছে দেওয়া হয়েছে। যা ‘আদার রিসিভঅ্যাবল’ হিসেবে আর্থিক হিসাবে দেখানো হয়েছে। কিন্তু তারা এই লেনদেনের বিষয়ে আর্থিক হিসাবে বিস্তারিত কোন তথ্য দেয়নি।

এদিকে ছোট মূলধনী কোম্পানিটির ওই বড় অংশ উদ্যোক্তা/পরিচালকেরা ব্যবহার করলেও, তার বিপরীতে কোন সুদ দেয় না। এতে করে কোম্পানি এবং শেয়ারহোল্ডাররা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

কোম্পানিটিতে উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার ধারন ২৪.২২% বলে জানিয়েছে নিরীক্ষক। যা বিএসইসির ন্যূণতম ৩০% শেয়ার ধারনের নির্দেশনার ব্যত্যয়। তবে সেই শেয়ার ধারন আরও কমে গত ২৮ ফেব্রুয়ারি ২৩.৫৯%-এ নেমে এসেছে।

উল্লেখ্য, ১৯৮৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ফার্মা এইডসের শনিবার (১৮ মার্চ) শেয়ার দর দাঁড়িয়েছে ৭৯০.৭০ টাকায়।

বিজনেস আওয়ার/১৯ মার্চ, ২০২৩/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ