1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
রাজধানীর সাত পাসপোর্ট অফিসের আওতা সংশোধন
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন

রাজধানীর সাত পাসপোর্ট অফিসের আওতা সংশোধন

  • পোস্ট হয়েছে : সোমবার, ২০ মার্চ, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : পাসপোর্ট প্রাপ্তি সহজ ও সেবার মান বৃদ্ধিতে সম্প্রতি ঢাকার সাতটি পাসপোর্ট অফিসের আওতা পুনর্নির্ধারণ করে সরকার। সেই পুনর্নির্ধারিত আওতায় এখন সংশোধন আনা হয়েছে।

এদিকে, গত ৩০ জানুয়ারি ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা পুনর্নির্ধারণ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়। পরে গত ১৪ মার্চ আগের পরিপত্রে আংশিক সংশোধন করে নতুন করে পরিপত্র জারি করা হয়।

গত ৩০ জানুয়ারি পরিপত্রে আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিস, উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (বনশ্রী), ঢাকা পশ্চিম পাসপোর্ট অফিস (মোহাম্মদপুর), ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিস এবং সচিবালয়ের পাসপোর্ট অফিসের আওতা পুনর্নির্ধারণ করা হয়। সংশোধিত পরিপত্রে ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (বনশ্রী) এর পরিবর্তে ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (আফতাবনগর) করা হয়।

নতুন করে আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় এসেছে রমনা, তেজগাঁও ও তেজগাঁও শিল্পাঞ্চল। আগে এই থানাগুলো ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল। এছাড়া কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে এসেছে যাত্রাবাড়ী ও ডেমরা থানা। আগে এই দুটি থানা ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল।

ভাটারা থানা উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিসের আওতায় এসেছে। আগে ভাটারা থানা ছিল ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে। আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় থাকবে শেরে বাংলা নগর, মিরপুর, কাফরুল, রুপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমন্ডি, কলাবাগান, রমনা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল থানা (১২টি থানা)।

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে থাকবে শ্যামপুর, কদমতলী, কোতয়ালী, গেন্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ মডেল, কেরানীগঞ্জ দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল, ওয়ারী, ডেমরা ও যাত্রাবাড়ী থানা (১৬টি থানা)।

উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তর খান, দক্ষিণ খান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক ও ভাটারা থানা (১১টি থানা) থাকবে উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিসের আওতায়। ঢাকা পূর্ব (আফতাবনগর) পাসপোর্ট অফিসের অধীনে থাকবে মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা ও হাতিরঝিল থানা (৯টি থানা)।

সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ, নিউ মার্কেট থানা থাকবে মোহাম্মদপুরের ঢাকা পশ্চিম পাসপোর্ট অফিসের অধীনে। ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিসের সেবা নিতে পারবেন ঢাকা ক্যান্টনমেন্ট থানার অধীনে বসবাসরত নাগরিকরা। এছাড়া সচিবালয়ের পাসপোর্ট অফিসের সেবা নেবেন শুধুমাত্র সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা।

বিজনেস আওয়ার/২০ মার্চ, ২০২৩/এমএজেড

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ