1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে একাধিক পদে চাকরি
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটে একাধিক পদে চাকরি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট সম্প্রতি ৯ টি পদে মোট ৪৫ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে পদগুলোয় যোগ্যতা পূরণ সাপেক্ষে যোগ দিতে পারেন আপনিও।

পদের নাম: ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা।
পদের সংখ্যা: ৮।
বিভাগ ও পদসংখ্যা: ভুট্টা প্রজনন (১টি), উদ্ভিদ রোগতত্ত্ব (১টি), মৃত্তিকাবিজ্ঞান (১টি), সরেজমিন গবেষণা (১টি), জীবপ্রযুক্তি (১টি), সংগ্রহোত্তর প্রযুক্তি ও পুষ্টি (১টি), পরিকল্পনা ও মূল্যায়ন (১টি) এবং প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর (১টি)। আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান–সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন পিএইচডি ডিগ্রি, বৈজ্ঞানিক জার্নালে তিনটি পূর্ণমানের গবেষণা প্রকাশনাসহ গবেষণাকাজে পাঁচ বছরের বাস্তব অভিজ্ঞতা অথবা কৃষিবিজ্ঞান–সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমানের সিজিপিএসহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি বা প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি এবং বৈজ্ঞানিক জার্নালে অন্যূন তিনটি পূর্ণমানের গবেষণা প্রকাশনাসহ গবেষণাকাজে অন্যূন সাত বছরের বাস্তব অভিজ্ঞতা। তবে শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি, বিভাগ বা সমমান গ্রহণযোগ্য নয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী পরিষদ কর্তৃক প্রণীত মানদণ্ডে উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল: ৩৫,৫০০-৬৭,০১০ টাকা (গ্রেড-৬)

পদের নাম: বৈজ্ঞানিক কর্মকর্তা।
পদের সংখ্যা: ১৫।
বিভাগ ও পদসংখ্যা: গম প্রজনন (২টি), ভুট্টা প্রজনন (৩টি), উদ্ভিদ রোগতত্ত্ব (২টি), কৌলিসম্পদ ও বীজ (১টি), কৃষিতত্ত্ব (২), জীবপ্রযুক্তি (১টি), মৃত্তিকাবিজ্ঞান (১টি), কীটতত্ত্ব (১টি), পরিকল্পনা ও মূল্যায়ন (১টি) এবং সংগ্রহোত্তর প্রযুক্তি ও পুষ্টি (১টি)। আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান, কৃষি অর্থনীতি, কৃষি প্রকৌশল, ফুড ইঞ্জিনিয়ারিং বা পরিসংখ্যান বিষয়ে চার বছর মেয়াদি অন্যূন দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমানের সিজিপিএসহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে অন্যূন দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমানের সিজিপিএসহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি। তবে শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি, বিভাগ বা সমমান গ্রহণযোগ্য নয়।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: খামার তত্ত্বাবধায়ক।
পদের সংখ্যা: ১।
আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিবিজ্ঞান, কৃষি অর্থনীতি, কৃষি প্রকৌশল, ফুড ইঞ্জিনিয়ারিং বা পরিসংখ্যান বিষয়ে চার বছর মেয়াদি অন্যূন দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমানের সিজিপিএসহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে অন্যূন দ্বিতীয় শ্রেণির স্নাতক বা সমমানের সিজিপিএসহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি অথবা প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি। তবে শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি, বিভাগ বা সমমান গ্রহণযোগ্য নয়।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: সহকারী প্রকৌশলী।
পদের সংখ্যা: ১।
আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পুরকৌশল বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি। তবে শিক্ষাজীবনে কোনো পরীক্ষায় তৃতীয় শ্রেণি, বিভাগ বা সমমান গ্রহণযোগ্য নয়।
বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা (গ্রেড-৯)

পদের নাম: ব্যক্তিগত সহকারী।
পদের সংখ্যা: ১।
আদেন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। সংশ্লিষ্ট কাজে অন্যূন পাঁচ বছরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

পদের নাম: উচ্চমান সহকারী।
পদের সংখ্যা: ২।
আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। কম্পিউটারে এমএস অফিসে কাজ করার সনদসহ দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা: ৫।
আবেদন যোগ্যতা: এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে সর্বনিম্ন গতি বাংলায় প্রতি মিনিটে ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

পদের নাম: স্টোর কিপার।
পদের সংখ্যা: ২।
আবেদন যোগ্যতা: অন্যূন দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটারে এমএস অফিসে কাজ করার সনদসহ দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

পদের নাম: অফিস সহায়ক।
পদের সংখ্যা: ১০।
আবেদন যোগ্যতা: এসএসসি বা সমমান পাস।
বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

বয়সসীমা : ২০২৩ সালের ২০ এপ্রিল প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ বছর ও অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। তবে ২০২০ সালের ২৫ মার্চ বয়স সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করতে পারবেন। ১ নম্বর পদে আবেদনকারীর বয়সসীমা সর্বোচ্চ ৩৫ বছর। ২ থেকে ৯ নম্বর পদে আবেদনকারীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনি ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীদের জন্য বয়সসীমা ১৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। বয়সের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়।

আবেদন যেভাবে : আবেদনসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে। যেকোনো তথ্যের জন্য ই-মেইলে ([email protected] অথবা [email protected]) যোগাযোগ করা যেতে পারে।

আবেদনের সময়সীমা : ৫ এপ্রিল থেকে ২০ এপ্রিল ২০২৩, বিকেল পাঁচটা পর্যন্ত।

বিজনেস আওয়ার/২৮ মার্চ, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ