1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১৫ বছর আজ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১৫ বছর আজ

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ২৬ মে, ২০২০
print sharing button

স্পোর্টস ডেস্ক : ঠিক ১৫ বছর আগে ২০০৫ সালের ২৬ মে, ঐতিহাসিক লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে এক মিডল অর্ডার উইকেটরক্ষক ব্যাটসম্যানের মাথায় ক্যাপ পরিয়ে দেন তখনকার অধিনায়ক হাবিবুল বাশার। লর্ডসের সেই অভিষেক টেস্টের দুই ইনিংস মিলিয়ে সেবার করেছিলেন মোট ২২ রান। তবে এরপর বাংলাদেশের ক্রিকেটের ইতিহাস গড়া কত যে ইনিংস খেলেছেন নেই তার কোনো ইয়ত্তা।

শুরুটা ম্যাড়ম্যাড়ে হলেও ধীরে ধীরে মুশি নিজের জাত চেনাতে শুরু করেন। আর অল্প সময়ের মধ্যেই টাইগারদের নির্ভরতার প্রতীক হয়ে ওঠেন। এরপর আসতে আসতে তার নাম পালটে বনে যান মিস্টার ডিপেন্ডেবল। শত বাধার মুখেও যার কাঁধে নিঃসন্দেহে ভরসা রাখা যায়। মুশফিকুর রহিম সবকিছুর প্রতিদান দিয়েছেন তার ব্যাটের মধ্যে।

টাইগারদের হয়ে মোট ৭০টি টেস্ট, ২১৮টি ওয়ানডে এবং ৮৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে তার প্রতিদানও দিয়েছেন। ব্যাট হাতে এই ম্যাচগুলোতে ১৪টি শতক এবং ৫৯টি অর্ধশতক। যার ভেতর রয়েছে টেস্টে ২১৯ এবং ওয়ানডেতে ১৪৪ রানের দুর্দান্ত দুটি ইনিংস। টাইগারদের ইতিহাসে টেস্টের সর্বপ্রথম ডাবল শতক হাঁকান মুশফিকই, শ্রীলংকার বিপক্ষে গলে ২০১৩ সালে।

এরপর অবশ্য আরও ২টি ডাবল শতক হাঁকিয়েছেন মুশি দুটোই জিম্বাবুয়ের বিপক্ষে। লম্বা সময় দেশের হয়ে খেলে পার করেছেন অনেক চড়াই-উৎরাই। লম্বা সময়ের এই সফরে সঙ্গী হিসেবে পেয়েছেন অনেককেই। তাঁর ভালো খারাপ সব সময়ের সঙ্গী সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মুশফিক। সম্প্রতি তামিম ইকবালের সঙ্গে ফেসবুক লাইভে এসে তিনি জানান দিলেই তার কৃতজ্ঞতা।

বিজনেস আওয়ার/২৬ মে, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ