1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
নারীদের দাবা প্রতিযোগিতায় অংশ নিল পর্দানশীল পুরুষ!
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০০ অপরাহ্ন

নারীদের দাবা প্রতিযোগিতায় অংশ নিল পর্দানশীল পুরুষ!

  • পোস্ট হয়েছে : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
print sharing button

আন্তর্জাতিক ডেস্ক: চশমার কারণে চোখও দেখা যাচ্ছিল না তার। আর টুর্নামেন্টে অংশ নিয়েই দুর্দান্ত খেলে যাচ্ছিলেন তিনি। একে একে খেলায় জিতে চতুর্থ রাউন্ডে ওঠেন।

সবাই ভাবছিলেন, দাবা খেলায় দারুণ দখল এই ধর্মপ্রাণ নারীর। কে এই রহস্যময়ী! আর সেই কৌতূহল মেটাতে গিয়েই ধরা পড়লেন ওই দাবাড়ু।

তিনি নারী নন, বোরকা-হিজাব পরে নারীদের প্রতিযোগিতায় খেলতে এসেছেন এক পুরুষ!

বিচিত্র এ ঘটনা ঘটেছে গত সপ্তাহে আফ্রিকার দেশ কেনিয়ায়। দেশটির রাজধানী নাইরোবিতে আয়োজন করা হয়েছিল বার্ষিক কেনিয়া ওপেন। প্রতিযোগিতা ছিল কেবল নারীদের জন্য উন্মুক্ত। ২২টি দেশের চারশো’র বেশি নারী দাবাড়ু অংশ নেয় তাতে।

আর সেখানেই বোরকা পরে চোখে চশমা লাগিয়ে নারী ছদ্মবেশে খেলতে আসেন স্ট্যানলি ওমন্ডি নামের এক কেনিয়ান। কেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন ২৫ বছরের ওই যুবক। পরিচয় গোপন করে মিলিসেন্ট আওর নামে ওই প্রতিযোগিতায় অংশ নেন তিনি।

স্ট্যানলির ধরা পড়ে যাওয়ার একমাত্র কারণ দাবা খেলায় তার পাণ্ডিত্য। তার একের পর এক জয় দেখে আয়োজক ও খেলোয়াড়দের সন্দেহ হয়। শুরু হয় তাকে নিয়ে গুঞ্জন।

একপর্যায়ে স্ট্যানলিকে আলাদা একটি কক্ষে ডেকে নেন আয়োজকেরা। সেখানে তার মুখ দেখাতে বললে স্ট্যানলি স্বীকার করেন, তিনি নারী নন।

কেন এই প্রতারণার আশ্রয় নিয়েছেন প্রশ্নে স্ট্যানলি জানান, নিদারুণ অর্থকষ্টে পড়ে এমনটি করেছেন। এজন্য দুঃখ প্রকাশ করেন তিনি।

স্ট্যানলির এমন কথা শুনে তাকে শাস্তি না দিলেও প্রতিযোগিতায় অযোগ্য ঘোষণা করেন আয়োজকরা। দাবার ওই প্রতিযোগিতায় অযোগ্য ঘোষণা করা হয় তাকে। তিনি যেসব ম্যাচে জয় পেয়েছিলেন, সেগুলোর পয়েন্ট হেরে যাওয়া খেলোয়াড়দের দেওয়া হয়।

তথ্যসূত্র: নিউ ইয়র্ক পোস্ট

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ