1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
কমিশনের নতুন নেতৃত্বে আশার সঞ্চার
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০১ অপরাহ্ন

কমিশনের নতুন নেতৃত্বে আশার সঞ্চার

  • পোস্ট হয়েছে : বুধবার, ২৭ মে, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন নেতৃত্বে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার তৈরী হয়েছে। এই কমিশন করোনাভাইরাস মহামারিতে সৃষ্ট শেয়ারবাজারের চলমান মন্দাবস্থা কাটিয়ে শক্ত অবস্থানে নিয়ে যাবে বলে মনে করছেন বিনিয়োগকারীসহ বাজার বিশেষজ্ঞরা।

করোনাভাইরাসের মহামারির মধ্যে গত ১৪ মে শেষ হয়েছে অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের কমিশনের মেয়াদ। ফলে এই মহামারির মধ্যেই পরিবর্তন এসেছে বিএসইসির নেতৃত্বে। গত ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বিএসইসির চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়। যার নেতৃত্বকে কেন্দ্র করে বিনিয়োগকারীদের মধ্যে গড়ে উঠেছে আশার সঞ্চার। তার নেতৃত্বে আগের সফলতার ছোয়া এই শেয়ারবাজারেও পড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া নতুন নেতৃত্বের চ্যালেঞ্জকে উপভোগ করেন শিবলী রুবাইয়াত নিজেই।

কমিশনে শিবলী রুবাইয়াতের নেতৃত্ব নেওয়াকে কেন্দ্র করে এরইমধ্যে ফেসবুকে বিনিয়োগকারীদের বিভিন্ন গ্রুপে ভালো কিছু হওয়ার আশা প্রকাশ করেছেন বিনিয়োগকারীরা। তার নেতৃত্বে শেয়ারবাজার এগিয়ে যাবে এবং লাভবান হবেন বলে বিনিয়োগকারীরা আশাবাদি।

ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান বিজনেস আওয়ারকে বলেন, শিবলী রুবাইয়াতের নেতৃত্ব ও দিকনির্দেশনায় শেয়ারবাজার আগামীতে আরও বেশি উচ্চতা এবং সাফল্য অর্জন করবে। তার দক্ষতা ও বাস্তব অভিজ্ঞতা শেয়ারবাজারকে গতিশীল করবে। একই সাথে দেশের শিল্পায়নে দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য শেয়ারবাজার গুরুত্বপূর্ণ হিসেবে কাজ করবে৷ যা দেশী বিদেশী বিনিয়োগকারীদের বিনিয়োগে আরো বেশী উৎসাহিত করবে৷

শিবলী রুবাইয়াত নিজেও চ্যালেঞ্জ সুযোগ তৈরী করে বলে বিশ্বাস করেন। তিনি মনে করেন, বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার মাধ্যমে অনেক বড় চ্যালেঞ্জ নিয়েছেন। যা সবার সহযোগিতায় মোকাবিলা করবেন। এছাড়া বিগত সময়ে তিনি চ্যালেঞ্জ নিতে নিতে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। আশা করছেন সেই অভিজ্ঞতা দিয়ে শেয়ারবাজারের চ্যালেঞ্জকেও জয় করবেন। তাই সামনের দিনগুলোতে বাজারকে একটি সত্যিকার রুপ দেয়ার জন্য ও যেটা সবাই আশা করে, সেটা দেয়ার জন্য সচেষ্ট থাকবেন এবং চেষ্টা করবেন।

তিনি বিজনেস আওয়ারকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজের ডিনের দায়িত্ব নেওয়াকালীন সময়টা চ্যালেঞ্জিং ছিল। তবে এখন সেই বিজনেস ফ্যাকাল্টিকে আধুনিক, উন্নত ও বিশ্বমানের করে এসেছি। সাধারন বীমা কর্পোরেশনের দায়িত্ব নেওয়ার সময়ও সুশাসনের ঘাটতি ছিল। সেখানে বিগত সাড়ে ৩ বছরে ব্যাপক উন্নয়ন করেছি। কর্পোরেশনটি এখন অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। ওই সাড়ে ৩ বছরে প্রায় ১২০০ কোটি টাকা মুনাফা করে দিয়ে এসেছি। সম্পদসহ অন্যান্য বিষয়গুলো এখন কর্পোরেশনটির সারাজীবনের থেকে বেশি এবং ভালো।

চেয়ারম্যানসহ নতুন কমিশনার নিয়োগে আশার সঞ্চার হয়েছে বলে জানিয়েছেন ডিএসইর পরিচালক শাকিল রিজভী। তিনি বিজনেস আওয়ারকে বলেন, শিবলী রুবাইয়াতের নেতৃত্বাধীন কমিশন শেয়ারবাজারের স্বার্থে ভালো উদ্যোগ নেবে বলে আমরা মনে করি। নতুন চেয়ারম্যান এরইমধ্যে বিভিন্ন গণমাধ্যমে বাজারের স্বার্থে করণীয় নিয়ে কিছু কথা বলেছেন। এরমধ্যে বন্ড মার্কেটের উন্নয়ন ও ডেরিভেটিবস মার্কেট চালুর কথা বলেছেন। যা বাস্তবায়নে শেয়ারবাজার এগিয়ে যাবে। এছাড়া শেয়ারবাজারের জন্য তার উদ্দেশ্য ভালো বলে মনে হচ্ছে।

শিবলী রুবাইয়াতকে দক্ষ উল্লেখ করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেন, কমিশন একটি নতুন নেতৃত্ব পেয়েছে। যারা দক্ষ হওয়ায় সবাই তাদের প্রতি আশাবাদি। এছাড়া বর্তমান চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম যেখানেই দায়িত্ব পালন করেছেন, সেখানেই উন্নয়নের ছাপ রেখেছেন। আর শেয়ারবাজারেও সেই ছাপ রাখতে পারবেন বলে বিএমবিএ সভাপতি আশা প্রকাশ করেন।

এরইমধ্যে শেয়ারবাজার নিয়ে শিবলী রুবাইয়াত নিজেও আশার কথা শুনিয়েছেন। তিনি বিভিন্ন গণমাধ্যমকে বলেছেন, গত ১০ বছরে আমরা শেয়ারবাজারের কাঠামো পেয়েছি। এছাড়া আইন-কানুন নীতিমালা তৈরি হয়েছে। এখন সময় হচ্ছে আমাদের সবার একটা ভালো ক্যাপিটাল মার্কেট দেয়া। সেটা নিয়ে আমরা এখন কাজ করবো। আমরা এখন কাঠামো, নীতিমালা ও সুযোগ-সুবিধা সব পেয়ে গেছি, অল্প কিছু কাজ করতে হবে। আমাদের দায়িত্ব হচ্ছে মার্কেটটাকে ঠিকভাবে গড়ে তোলা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) শরীফ আনোয়ার হোসেন বিজনেস আওয়ারকে বলেন, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পেশাগত ক্ষেত্রে অত্যান্ত দক্ষ, অভিজ্ঞ ও সফল একজন ব্যক্তিত্ব। শেয়ারবাজারে তার নেতৃত্ব বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্ট সবার আস্থা যুগিয়েছে। তার নেতৃত্বে সময়োপযোগী, বাস্তবসম্মত ও কার্যকর পদক্ষেপ গ্রহনের মাধ্যমে করোনাভাইরাস মহামারিতে সৃষ্ট পরিস্থিতি সামলে উঠবেন বলে আশা প্রকাশ করেন ডিবিএ সভাপতি। একইসঙ্গে তার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ শেয়ারবাজার সকল সংকট পেরিয়ে অচিরেই একটি শক্তিশালী, মজবুত ও টেকসই শেয়ারবাজারে উন্নীত হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করেন তিনি।

বিজনেস আওয়ার/২৭ মে, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ