1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
তাইওয়ানকে ৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন

তাইওয়ানকে ৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

  • পোস্ট হয়েছে : রবিবার, ৭ মে, ২০২৩
print sharing button

অনলাইন ডেস্ক: চীনের কঠোর বিরোধিতার পরও তাইওয়ানকে বিপুল পরিমাণ অস্ত্র সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। এবার তাইওয়ানে ৫০ কোটি ডলারের অস্ত্র সহায়তা পাঠানোর পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন তাইওয়ানের কাছে অস্ত্রের এই চালান পাঠানোর জন্য প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা বা পিডিএ প্রয়োগ করবেন।

প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনকে শত শত কোটি ডলারে অস্ত্র দিয়ে গত বছরের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ৩৫ বার এই বিশেষ ক্ষমতা বা পিডিএ প্রয়োগ করেছেন। পিডিএ প্রয়োগ করে মার্কিন কংগ্রেসের অনুমোদন ছাড়াই দেশটির মজুত থেকে যে কোনো সম্পদ বিদেশি রাষ্ট্রকে দিতে পারেন একজন মার্কিন প্রেসিডেন্ট।

ব্লুমবার্গ আরও জানিয়েছে, ইউক্রেন ম্যাকানিজম ব্যবহার করে প্রথমবারের মতো তাইওয়ানকে ৫০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করা হবে।

এক চীন নীতির আওতায় তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় সব দেশ এক চীন নীতি মেনে চলার অঙ্গীকার ব্যক্ত করলেও ওয়াশিংটন নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক গড়ে তুলেছে।

এদিকে শুরু থেকেই তাইওয়ানকে অস্ত্র সরবরাহ করার মার্কিন নীতির তীব্র বিরোধিতা করে আসছে বেইজিং।

শুক্রবারই চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং তাইওয়ানকে চীনের বিরুদ্ধে উসকানি দিতে ওয়াশিংটনকে অভিযুক্ত করে বলেছেন, মার্কিন সরকার তাইওয়ানকে একটি ‘বারুদের গুদামে’ পরিণত করছে।

সূত্র: রয়টার্স

বিজনেস আওয়ার/৭ মে, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ