1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
পাঁচ ব্যাংকের মুনাফা ৭৮৭ কোটি টাকা হলেও শেয়ারহোল্ডারদের দেবে না ১ টাকা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

পাঁচ ব্যাংকের মুনাফা ৭৮৭ কোটি টাকা হলেও শেয়ারহোল্ডারদের দেবে না ১ টাকা

  • পোস্ট হয়েছে : সোমবার, ৮ মে, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৫ ব্যাংকের ২০২২ সালের ব্যবসায় প্রায় ৭৮৭ কোটি টাকার নিট মুনাফা হয়েছে। তবে এরমধ্য থেকে শেয়ারহোল্ডারদের মাঝে ১ টাকাও বিতরন না করার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ। এজন্য ব্যাংকগুলোকে ৩৪ কোটি টাকার বেশি অতিরিক্ত করের শাস্তির কবলে পড়তে হবে।

২০১৮-১৯ অর্থবছরের অনুমোদিত বাজেট অনুযায়ি, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানি কোনো অর্থবছরে নগদ লভ্যাংশের বেশি বোনাস শেয়ার দিতে পারবে না। অর্থাৎ নগদ ও বোনাস লভ্যাংশ সর্বোচ্চ সমান সমান হতে পারবে। যদি কোনো কোম্পানি বোনাস শেয়ার বেশি দেয়, তাহলে ওই বোনাস শেয়ারের উপর ১০ শতাংশ হারে কর আরোপ করা হবে।

এছাড়া মুনাফার কমপক্ষে ৩০ শতাংশ লভ্যাংশ দেওয়ার বিধান করা হয়েছে। অন্যথায় রিটেইন আর্নিংস বা রিজার্ভে প্রেরণ করা পুরো অর্থের উপর ১০ শতাংশ হারে কর দিতে হবে।

এই বিধানের পরেও শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৫টি ব্যাংকের মধ্যে ৪টির পরিচালনা পর্ষদ মুনাফা সত্ত্বেও শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছে। আর ১টির পর্ষদ কোন লভ্যাংশ ঘোষণা করেনি। ফলে ব্যাংকগুলোকে অতিরিক্ত ১০ শতাংশ কর প্রদানের শাস্তির কবল পড়তে হবে।

ব্যাংকগুলো হচ্ছে- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, এবি ব্যাংক ও রূপালি ব্যাংক। এরমধ্যে মুনাফা সত্ত্বেও রূপালি ব্যাংকের পর্ষদ কোন লভ্যাংশই ঘোষণা করেনি।

এই ব্যাংকগুলোর ২০২২ সালের ব্যবসায় ৭৮৬ কোটি ৫২ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে থেকে ব্যাংকগুলোর পর্ষদ ২৬০ কোটি ২৩ লাখ টাকার বোনাস শেয়ার দিয়ে পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বাকি ৫২৬ কোটি ১২ লাখ টাকা বা ৬৭% রিজার্ভে যোগ হবে। এর মাধ্যমে কোম্পানির মুনাফার ১ টাকাও শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে না।

এরফলে ৪ ব্যাংককে ২৬০ কোটি ২৩ লাখ টাকার বোনাস শেয়ারের উপরে ১০% হারে প্রায় ২৬ কোটি ২ লাখ টাকার অতিরিক্ত কর দিতে হবে। এছাড়া কোন লভ্যাংশ ঘোষণা না করা রূপালি ব্যাংককে পুরো মুনাফার উপর ১০% হারে ২ কোটি ৮৪ লাখ টাকার অতিরিক্ত কর দিতে হবে।

এছাড়া ব্যাংকগুলোর মধ্যে এবি ব্যাংকের পর্ষদ মুনাফার ৩০ শতাংশের কম বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ফলে ব্যাংকটিকে রিটেইন আর্নিংসে রাখতে চাওয়া ৫৪ কোটি ২৪ লাখ টাকার উপর ১০ শতাংশ হারে ৫ কোটি ৪২ লাখ টাকার অতিরিক্ত কর দিতে হবে।

নিম্নে মুনাফার শতভাগ রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া ব্যাংকগুলোর তথ্য তুলে ধরা হল-

ব্যাংকের নামলভ্যাংশের হারবোনাসের সংখ্যানিট মুনাফা (কোটি টাকায়)
ফার্স্ট সিকিউরিটি ব্যাংক১০% বোনাস১০৪৬০০৮১২২৯৩.৯৩
মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক১০% বোনাস৮৯৩৭৪৫২২২৩৬.৮৪
ওয়ান ব্যাংক৫% বোনাস৪৯০৩৭১২৪১৫৫.৯৪
এবি ব্যাংক২% বোনাস১৭২১৮২৭৭৭১.৪৬
রূপালি ব্যাংক০০০ ২৮.৩৫
মোট ২৬০২৩০৭৩৫টি৭৮৬.৫২ কোটি টাকা

এ বিষয়ে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সচিব মালিক মুন্তাসির রেজা বিজনেস আওয়ারকে বলেন, আসলে আমাদের ব্যবসা বাড়ছে এবং মূলধন বাড়ানোর নির্দেশনা আছে। এ কারনে বোনাস শেয়ার দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও সরকার যেহেতু শুধু বোনাসের উপর অতিরিক্ত কর দেওয়ার আইন করেছে, তাই দিতে হবে। কিছুতো করার নাই।

উল্লেখ্য, অ্যাকাউন্টসে বোনাস শেয়ারকে অভিহিত মূল্য বিবেচনায় লভ্যাংশ ধরা হয়। এ হিসাবে ব্যাংকগুলো থেকে ২৬ কোটি ২ লাখ ৩০ হাজার ৭৩৫টি বোনাস শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রায় ২৬০ কোটি টাকার বোনাস লভ্যাংশ দেওয়া হবে।

বিজনেস আওয়ার/০৮ মে, ২০২৩/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ