1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
‘তিন শূন্য’র নতুন সভ্যতা সৃষ্টির আহ্বান ড. ইউনূসের
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন

‘তিন শূন্য’র নতুন সভ্যতা সৃষ্টির আহ্বান ড. ইউনূসের

  • পোস্ট হয়েছে : শনিবার, ২৭ মে, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক: শূন্য বৈশ্বিক উষ্ণায়ন, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্বভিত্তিক ‘তিন শূন্য’র একটি নতুন সভ্যতা সৃষ্টির আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

তিনি অর্থনৈতিক কাঠামোর পুনর্নির্মাণসহ বিভিন্ন নীতি ও প্রতিষ্ঠানগুলোর উপযুক্ত সংস্কারের ওপর বিশেষভাবে জোর দেন যেগুলো পৃথিবীর বড় বড় সমস্যাগুলোর জন্য মূলত দায়ী। তিনি একটি নতুন সভ্যতা নির্মাণে সামাজিক ব্যবসা, সার্বজনীন ব্যবসা উদ্যোগ এবং তরুণ সমাজের ভূমিকার ওপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন।

জার্মান পোস্ট কোড লটারি চ্যারিটি উৎসবে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

প্রফেসর ইউনূস ছাড়াও এতে বক্তব্য দেন অভিনেতা জর্জ ক্লুনি। ক্লুনি তার কাজ ও অভিজ্ঞতার কাহিনী বর্ণনা করেন। দক্ষিণ সুদান, ডারফুর ও অন্যান্য যুদ্ধ-বিধ্বস্ত এলাকা পুনর্গঠন ও মানুষের জীবনমান উন্নয়নে প্রফেসর ইউনূস প্রবর্তিত ক্ষুদ্রঋণ মডেল কীভাবে একটি কার্যকর পদ্ধতি হিসেবে কাজ করছে বক্তব্যে তা উল্লেখ করেন ক্লুনি। তিনি ক্ষুদ্রঋণকে একটি ‘অসাধারণরকম সফল’ পদ্ধতি বলে এর প্রশংসা করেন এবং এই অসামান্য আইডিয়াটি উদ্ভাবনের জন্য প্রফেসর ইউনূসকে ধন্যবাদ জানান।

জার্মান পোস্ট কোড লটারি ইউরোপীয় পাঁচটি দেশের পোস্ট কোড লটারিগুলোর অন্যতম। এই দেশগুলোর ১ কোটি ৩০ লাখ মানুষ পোস্টকোডের ভিত্তিতে এই লটারিতে অংশগ্রহণ করে থাকেন। পোস্ট কোড লটারি থেকে যে আয় হয়ে থাকে তার ৩৩ থেকে ৪০ শতাংশ পৃথিবীর বিভিন্ন দেশে পরিচালিত চ্যারিটিগুলোতে দান করা হয়। ডাচ পোস্ট কোড লটারি এবং জার্মান পোস্ট কোড লটারি অনেক বছর ধরে প্রফেসর ইউনূসের বিশ্বব্যাপী সামাজিক ব্যবসা আন্দোলনকে সমর্থন করে আসছে।

ইউনূস সেন্টারের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

বিজনেস আওয়ার/২৭ মে, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ