1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি

  • পোস্ট হয়েছে : রবিবার, ২৮ মে, ২০২৩
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ১০ম আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করে পরিবেশ অধিদপ্তর।

“প্লাস্টিক দূষণ সমাধানে-সামিল হই সকলে” প্রতিপাদ্য ধারণ করে আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে গত শনিবার (২৭ মে) সন্ধ্যায় বাংলাদেশ টেলিভিশন অডিটোরিয়ামে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতায় দেশের শীর্ষস্থানীয় ১৬টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

ফাইনাল রাউন্ডে নির্ধারিত প্রস্তাব ছিল ‘আইন প্রয়োগ নয়, জনসচেতনতাই পারে পলিথিন দূষণ রোধ করতে’। ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি টিমের পক্ষে বিতর্ক করেছেন অর্পিতা গোলদার, মবিন মজুমদার ও মো. সাদিউর রহমান। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন মবিন মজুমদার। দলকে সার্বিক সহযোগিতায় ছিলেন ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর মাহবুবা নাসরিন, সভাপতি মাহবুব মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন।

অন্যদিকে চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস) টিমের পক্ষে বিতর্ক করেছেন মো. রেদোয়ান জাকির, অর্জন ত্রিপুরা ও সাঈদ বিন মহিউদ্দিন। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলকে ৪০ হাজার ও রানার্সআপ দলকে ৩০ হাজার টাকার প্রাইজমানিসহ ক্রেস্ট দেওয়া হয়।

ঢাবি ও চবি ছাড়াও বিতর্কে অংশগ্রহণকারী দলগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়।

জানা যায়, প্রতিবছরই পরিবেশ অধিদপ্তর দেশের তরুণ সমাজের মাঝে পরিবেশ দূষণ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতাটির আয়োজন করে থাকে। সারাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাছাইকৃত বিতর্ক দলের ভেতর এই সম্মানজনক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

ইতিহাসের অংশ হওয়া এই বিতার্কিকদের পাশাপাশি ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিকে অভিনন্দন ও শুভকামনা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিজনেস আওয়ার/২৮ মে, ২০২৩/এএইচএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ